১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
বিশ্বকাপে সেমির পথে নিউজিল্যান্ড, আশা বাড়ল বাংলাদেশের

সমাজের কথা ডেস্ক : শ্রীলংকাকে ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপে সেমিফাইনালের পথে এক পা দিয়ে রাখল নিউজিল্যান্ড। তবে হেরে আগামী চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশা প্রায় শেষ হয়ে গেল লংকানদের। আর পয়েন্ট টেবিলে সেরা আটে থেকে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশা বাড়ল বাংলাদেশের। অন্যদিকে কিউইদের জয়ে বিশ্বকাপে শেষ চারে খেলা অনেক কঠিন হয়ে গেল পাকিস্তান ও আফগানিস্তানের।

এর আগে আসরে প্রথম চার ম্যাচে জয়ের পর টানা চারটি হারে নিউজিল্যান্ড। অবশেষে পঞ্চম জয়ের স্বাদ পেল তারা। আর এই জয়ে সেমিফাইনালের অনেক কাছেই চলে গেল গেল গতবারের রানার্সআপরা। বড় জয়ে নিজেদের নেট রানরেট আরেকটু বাড়িয়ে নিয়েছে কিউইরা, প্রথম পর্ব শেষে সেটি এখন ০.৭৪৩।

তবে সেমিতে ওঠা পাকিস্তান ও আফগানিস্তানের এখন প্রায় ‘অসম্ভব’। নিজেদের শেষ ম্যাচে শুধু জিতলেই হবে না, নিউজিল্যান্ডকে টপকে যেতে পাকিস্তান (০.০৩৬) ও আফগানিস্তানকে (—০.৩৩৮) সে কাজটি করতে হবে প্রায় অসম্ভব এক ব্যবধানে। ফলে ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পর শেষ দল হিসেবে নিউজিল্যান্ডের সেমিফাইনালে খেলা এখন অনেকটাই নিশ্চিত।

শ্রীলংকার সেরা আটে থেকে ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশা প্রায় শেষ হয়ে গেল। লংকানদের এমন ভরাডুবিতে আদতে লাভ হয়েছে বাংলাদেশের। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনা থাকবে টাইগারদের।

গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলংকান ব্যাটিংয়ে ধস নামল। বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল শ্রীলংকা ও নিউজিল্যান্ড। তবে কিউই বোলারদের তোপে প্রথমে ব্যাট করা লংকানরা ৪৬.৪ ওভারে মাত্র ১৭১ রানে গুটিয়ে যায়। দলের হয়ে একমাত্র হাফসেঞ্চুরি করেন কুশল পেরেরা।

আজ ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলতে নামে দুদল। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হয়। যেখানে কিউই বোলারদের তোপে প্রথমে ব্যাট করা লংকানরা ৪৬.৪ ওভারে মাত্র ১৭১ রানে গুটিয়ে যায়। দলের হয়ে একমাত্র হাফসেঞ্চুরি করেন কুশল পেরেরা। জবাবে ডেভন কনওয়ে ও রাচীন রবীন্দ্রর ৮৬ রানের উদ্বোধনী জুটিতে এরপর কাজটি সহজ করে ফেলেছে নিউজিল্যান্ড। ২৩.২ ওভারেই ৫ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছে তারা।

১৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের ১৩তম ওভারে দুষ্মন্ত চামিরা কনওয়ে—রাচীন জুটি ভাঙেন। কিন্তু ততক্ষণে আসলে লড়াই থেকে ছিটকেই গেছে শ্রীলংকা। কনওয়ে (৪৫) ও রাচীন (৪২) পরপর ২ ওভারে ফিরলেও নেট রানরেটের কথা ভেবে গতি কমায়নি নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড পরে আরও ৩টি উইকেট হারিয়েছে। কিন্তু ড্যারিল মিচেলের ৩১ বলে ৪৩, উইলিয়ামসনের সঙ্গে ২৯ বলে ৪২ রানের জুটিতে নিজেদের কাজটি দারুণভাবে করার পথেই এগিয়ে যায় তারা। ২৪তম ওভারের প্রথম ২ বলে ২ চারে জয় নিশ্চিত করেন গ্লেন ফিলিপস।

টস হেরে এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে এদিন দলীয় ৩ রানেই ওপেনার পাথুম নিশাঙ্কাকে হারায় শ্রীলংকা। টিম সাউদির বলে ব্যক্তিগত ২ রানে উইকেটরক্ষক টম ল্যাথামের কাছে ক্যাচ দেন নিশাঙ্কা। এরপর ট্রেন্ট বোল্টের এক ওভারে দুই উইকেট হারায় লংকানরা। অধিনায়ক কুশল মেন্ডিসের পর সাদিরা সামারাবিক্রমাকে ফেরান এই বাঁহাতি।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো শ্রীলংকার হয়ে ঝড়ো ব্যাট করেন আরেক ওপেনার কুশল পেরেরা। এই বাঁহাতি ২৮ বলে ৮টি চার ও ২টি ছক্কায় ৫১ রান করে লকি ফার্গুসনের শিকার হন। শেষ দিকে মহেশ থিকশানা ৯১ বলে ৩টি চারে ৩৮ রানে অপরাজিত থাকেন।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান বোল্ট। এছাড়া ২টি করে উইকেট দখল করেন ফার্গুসন, মিচেল স্যান্টনার ও রাচীন রবীন্দ্র।

আগামী ১৫ নভেম্বর মুম্বাইয়ে প্রথম সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড খেলবে, সেটিও অনেকটাই নিশ্চিত হয়ে গেছে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram