২৮শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সমাজের কথা ডেস্ক : শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন উদযাপিত হয়েছে। ‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ এ প্রতিপাদ্য নিয়ে নানা আয়োজনে জাতীয়ভাবে তৃতীয়বারের মত ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়। বিস্তারিত প্রতিনিধিদের রিপোর্টে—

যশোর : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস—২০২৩ যশোরে উদযাপন করা হয়েছে। বুধবার সকালে যশোর কালেক্টারেট চত্বরে অস্থায়ীভাবে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে এই শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে আলোচনা সভা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এদিন স্কুল কলেজে দেয়ালিকা, চিত্রা অঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে।

সকালে কালেকটরেটে স্থপিত প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন, জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার, জেলা পুলিশের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, ফায়ার সার্ভিস ডিফেন্স, আনসার ভিডিপি, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, গণপূর্ত বিভাগ, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, যশোর পল¬ী বিদুৎ সমিতি—১, স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর, জেলা পরিবেশ অধিদপ্তর, ওজেপিডেকো, আঞ্চলিক পাসপোর্ট অফিস, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, জিলা স্কুল, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, যশোর কালেক্টরেট স্কুলসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

এরপর জেলা প্রশাসকের সভাকক্ষে এক আলোচনাসভা ও পুরস্কার বিতরণের অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক রফিকুল হাসান।

যশোর সরকারি এমএম কলেজে দেয়ালিকা উদ্বোধন, চিত্রা অঙ্কন প্রতিযোগিতা, বৃক্ষরোপন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তারে সভাপতিত্বে বক্তব্য রাখেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু বক্কর সিদ্দিকী ও শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর ড. মদন কুমার সাহা।

যশোর সরকারি মহিলা কলেজে দেয়ালিকা উন্মোচন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর অমল কুমার বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মিয়া আব্দুর রশিদ, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মাহবুবুল হক খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর সেলিনা খাতুন।

এছাড়াও জিলা স্কুলে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়াইব হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সহকারী প্রধান শিক্ষক সেলিনা খাতুন ও সখিনা খাতুন, সিনিয়ার শিক্ষক নজরুল ইসলাম খান ও জামাল উদ্দিন।

ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম, শিক্ষক মনিরুজ্জামান, শিক্ষক প্রতিনিধি তরফদার কায়সার ও জসিম উদ্দিন।

যশোর শিশু একাডেমি : শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে যশোর শিশু একাডেমিতে শিশুদের বক্তব্য, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রামান্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দোয়া মাহফিল হয়েছে।
বুধবার সকাল সাড়ে ১১ টায় বাংলাদেশ শিশু একাডেমি ও জেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে যশোর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা। বিশেষ অতিথির বক্তব্য দেন, যশোর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোৎস্না আরা মিলি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি হারুন অর রশীদ, যশোর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপংকর দাস রতন এবং সংগীত প্রশিক্ষক মঞ্জুর কাদের মঞ্জু প্রমুখ।

আইইবি যশোর : শেখ রাসেল দিবস উপলক্ষে প্রকৌশলী পরিবারের শিক্ষার্থীদের চিত্র অঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৫ টায় যশোর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ও বাংলাদেশ আইইবির আয়োজনে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন যশোরের চেয়ারম্যান প্রকৌশলী মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বিএডিসির প্রধান প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) ও আইইবির কেন্দ্রীয় কাউন্সিলর সদস্য শিবেন্দ্র নারায়ণ গোপ। প্রধান আলোচক ছিলেন, দৈনিক কল্যাণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক একরাম—উদ—দ্দৌলা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন, সমাজের কথা’র বার্তা সম্পাদক হাবিবুর রহমান মিলন, ইঞ্জিনিয়ার ড. এএসএম মুজাহিদুল হক, ইঞ্জিনিয়ার এসএম নুরুল ইসলাম, ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার আশিফ উল্লা চৌধুরী জুয়েল প্রমুখ।

যবিপ্রবি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে আনন্দ শোভাযাত্রা, শেখ রাসেল জিমনেসিয়ামে অবস্থিত শহিদ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কেক কাটা, বৃক্ষরোপণ, কেন্দ্রীয় মসজিদে দোয়া—মোনাজাতসহ নানা আয়োজনে শেখ রাসেল’র জন্মদিন উদযাপন করা হয়েছে।

শেখ রাসেল’র জন্মদিন উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০টায় বিশ^বিদ্যালয়ের শিক্ষক—শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের সাথে নিয়ে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, বিশ^বিদ্যালয়ের প্রধান ফটক হতে শেখ রাসেল জিমনেসিয়াম পর্যন্ত আনন্দ শোভাযাত্রা করেন। পরে শেখ রাসেল জিমনেসিয়ামে অবস্থিত শহিদ শেখ রাসেল—এর প্রতিকৃতিতে যবিপ্রবি উপাচার্যের পক্ষ থেকে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশুদের সাথে নিয়ে কেক কাটা হয় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. আলম হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এমদাদুল হক। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, গ্রন্থাগারিক স্বপন কুমার বিশ^াস, কর্মচারী সমিতির সভাপতি শওকত ইসলাম সবুজ। অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সহকারী পরিচালক তানভীর আহমেদ। আলোচনা সভা শেষে যবিপ্রবি কেন্দ্রীয় খেলার মাঠ প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শেখ রাসেল—এর জন্মদিন উপলক্ষে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মো. আকরামুল ইসলাম।

এসব অনুষ্ঠানে যবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. হাফিজ উদ্দিন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আশরাফুজ্জামান জাহিদ, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক কে. এম আরিফুজ্জামান সোহাগসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, দপ্তর প্রধান, শিক্ষক—শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

জয়তী সোসাইটি : শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জয়তী সোসাইটি বুধবার সকালে সংস্থার সভাকক্ষে শেখ রাসেলের আত্মার মাগফেরাতের জন্য দোয়া, আলোচনা সভা করেছে। এছাড়াও জন্মদিন উপলক্ষে কেক কাটা ও শেখ রাসেল’র প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জয়তী সোসাইটির পক্ষে উপস্থিত ছিলেন ম্যানেজার (অর্থ ও প্রশাসন) অসীম কুমার বিশ^াস, প্রোগ্রাম ম্যানেজার মো. রোকনুজ্জামান, সহকারী প্রোগ্রাম ম্যানেজার এবিএম শহিদুল ইসলাম, এম.আই.এস কর্মকর্তা উদয়শংকর দত্ত, জয়তী ব্যবসাকেন্দ্রের স্টোরকিপার বকলা বিশ^াস, মার্কেটিং ম্যানেজার মাহিনুর রহমান অভি। এছাড়া আরো উপস্থিত ছিলেন জয়তী সোসাইটির সকল কর্মী ও কর্মকর্তাবৃন্দ। উল্লেখ্য দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী প্রোগ্রাম ম্যানেজার এবিএম শহিদুল ইসলাম।

হামিদপুর আল—হেরা কলেজ : হামিদপুর আল—হেরা কলেজে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল আনন্দ র‌্যালি, কলেজ প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, প্রামাণ্য চিত্র প্রদর্শন, সুন্দর হাতের লেখা ও কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, বৃক্ষরোপণ, আলোচনা দোয়া ও অনুষ্ঠান।

অধ্যক্ষ মফিজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ সাইফুল ইসলাম তুহিন ও প্রভাষক হাবিবুর রহমান লেন্টু। শহিদ শেখ রাসেলের জীবনীর উপর আলোচনা করেন কলেজের ১ম বর্ষ বিজ্ঞান বিভাগের ছাত্রী সাহারা রশিদ অবনি ও মদিনা তূল শশী। অনুষ্ঠানে সুন্দর হাতের লেখা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অধ্যক্ষ ও উপাধ্যক্ষ।

এ সময় উপস্থিত ছিলেন কলেজের গভর্নিং বডির সদস্য ও শিক্ষক প্রতিনিধি সহকারী অধ্যাপক বিধানচন্দ্র দত্ত, সহকারী অধ্যাপক নাজমুন আরা আন্নাসহ কলেজের সকল শিক্ষক—শিক্ষিকা ও ছাত্র ছাত্রীবৃন্দ। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন কলেজ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুল¬াহ —আল মামুন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আশরাফ আলী।

এদিকে, শেখ রাসেল’র জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস উপলক্ষে যশোর শহর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে এক কেক কাটা অনুষ্ঠান ও দোয়া মাহফিল বুধবার সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যশোর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম আহবায়ক শেখ ইমামুল কবির, সদস্য প্রদীপ কুমার দাস, শহর কমিটির আহবায়ক মাহমুদুল হাসান সুমন, যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম সোহাগ ও শাহাজাদা নেওয়াজ, সদর উপজেলা কমিটির প্রচার সম্পাদক মেহেদী হাসান সোহাগ, ৫ নং ওয়ার্ড কমিটির আহবায়ক শামছুর রহমান, যুগ্ম আহবায়ক ইসমাইল হোসেন ও শফিকুল ইসলাম, ৭নং ওয়ার্ড কমিটির যুগ্ম আহবায়ক শরিফুল ইসলাম, সাবেক ছাত্রনেতা এস এম রয়েল, কাওসার হোসেন প্রমুখ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন মণিরামপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে। উপজেলা কৃষকলীগের আয়োজনে আলোচনা সভা, দোয়া ও কেককাটার মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা কৃষকলীগের সহ—সভাপতি এস এম ইয়াকুব আলী। উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ—সভাপতি মিকাইল হোসেন, এস এম ইয়াকুব আলীর ছোট ভাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ডাক্তার মেহেদী হাসান, শ্যামকুড় ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও ইউপি সদস্য ফজলুর রহমান, রোহিতা ইউনিয়ন কৃষকলীগের সভাপতি রুহুল আমিন মঞ্জু, যুবলীগ নেতা সাইফুল ইসলাম, আশিক, মনির হোসেন, আমিনুর রহমান প্রমুখ।

মাগুরা : মাগুরার ৪ উপজেলা ও বিভিন্ন প্রতিষ্ঠান শেখ রাসেল এর ৬০তম জন্মদিবস উদযাপিত হয়েছে। শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ ও আলোচনা সভা হয়। বুধবার বিকেলে এ উপলক্ষে মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজে শেখ রাসেল দিবস,সাহিত্য—সংস্কৃতি মেলা ও নবীন বরণ ২০২৩ অনুষ্ঠিত হয়।

বর্ণাঢ্য এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মাগুরা ১ আসনের সংসদ সদস্য আলহাজ সাইফুজ্জামান শিখর। আলোচনা সভার সভাপতিত্ব করেন মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর রেজভী জামান।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মসিউদ্দৌলা রেজা, সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজে উপাধাক্ষ প্রফেসর মনিরুজ্জামান, শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির কান্তি প্রামান, নবীন বরণ অনুষ্ঠানের আহ্বায়ক মোঃ আবু সাঈদ মোল¬া, শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহবায়ক ওয়াদুদ বিশ্বাস, বাংলাদেশ ছাত্রলীগ মাগুরা জেলা শাখার সভাপতি নাহিদ খান ও সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম প্রমুখ।

পাইকাগাছা : পাইকগাছায় নানা কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে বুধবার সকালে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। পরে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে কেঁককাটা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়।

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল—আমিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। সহকারী প্রোগ্রামার মৃদুল কান্তি দাশ বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, ওসি রফিকুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহদাত হোসেন বাচ্চু, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, হাবিবুল¬াহ বাহার, প্যানেল মেয়র শেখ মাহবুবর রহমান রনজু, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বিষ্ণুপদ বিশ্বাস। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ দে, শহিদুল ইসলাম, পল¬ী বিদ্যুৎ সমিতির ডিজিএম সিদ্দিকুর রহমান তালুকদার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস, কৃষি অফিসার কৃষিবিদ জাহাঙ্গীর আলম, মাধ্যমিক শিক্ষা অফিসার শাহজাহান আলী শেখ, শিক্ষা অফিসার বিদ্যুৎ রঞ্জন সাহা, যুব উন্নয়ন কর্মকর্তা পারভীন আক্তার বানু, সমবায় কর্মকর্তা হুমায়ূন কবির, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েস, মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা আক্তার, বন কর্মকর্তা প্রেমানন্দ রায়, পল¬ী উন্নয়ন কর্মকর্তা রাজিবুল হাসান, দারিদ্র্য বিমোচন কর্মকর্তা বিপ¬ব কান্তি বৈদ্য, একাডেমিক সুপার ভাইজার মীর নূরে আলম সিদ্দিকী, আনসার ও ভিডিপি কর্মকর্তা মৌলুদা খাতুন, তথ্য সেবা কর্মকর্তা তম্বী দাশ, পল¬ী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক জয়ন্ত কুমার ঘোষ, জাকারিয়া, প্রেসক্লাবের সহ সভাপতি আব্দুল আজিজ, শিক্ষার্থী রিমাস, অহনা রহমান, সাজিদুর রহমান, ওয়ারিসা ও তনুশ্রী দে। অনুষ্ঠানে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীর মাঝে পুরস্কার প্রদান করা হয়।

মোল¬াহাট : বাগেরহাটের মোল¬াহাটে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচিতে শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে। এ দিবস উদযাপনের শুরুতে ১৮ অক্টোবর ২০২৩ সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর পর্যায়ক্রমে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা শোভন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান শাহীনুল আলম ছানা। উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা সুলতানা নীলা, ভাইস চেয়ারম্যান সেলিম মোল¬া, উপজেলা কৃষি কর্মকর্তা অনিমেষ বালা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম, পুলিশ পরিদর্শক (তদন্ত) আশ্রাফ আলী, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আশরাফুজ্জামান শুভ, প্রেসক্লাব মোল¬াহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান, জনপ্রতিনিধি, শিক্ষক/শিক্ষার্থী প্রমুখ।

চৌগাছা : যশোরের চৌগাছায় আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালিত হয়েছে। দিনটি উপলক্ষে পৃথক পৃথক ভাবে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ,ছাত্রলীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি পালন করে। বুধবার বিকেলে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস. এম হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা করেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এস. এম সাইফুর রহমান বাবুল, উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি ও ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, সুখপুকুরিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তোতা মিয়া, স্বরুপদাহ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক চুন্নু বড় মিয়া, ত্রাণ বিষয়ক সম্পাদক আব্দুল কাদের, উপ—প্রচার সম্পাদক শফিক হায়দার লাভলু, কার্যনির্বাহী কমিটির সদস্য রেজওয়ান হাবিব আলিফ, উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম হোসেন, উপজেলা কৃষক লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুল, পৌর কাউন্সিলর জিএম মোস্তফা, সিদ্দিকুর রহমান ও উজ্জ্বল হোসেন, আওয়ামী লীগ নেতা সামসুর রহমান টিয়া, দেওয়ান আনিছুর রহমান, শফিকুল ইসলাম, শাহিনুর রহমান খাঁ, গোলাম মোস্তফা ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা সাইফুল ইসলাম সুমন, জাহিদুল ইসলাম বাবু, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক আকরামুল ইসলাম ও সাগর কুমার, ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান পাভেল, মিনহাজুর রহমান জিসাদ, সাকিব পারভেজ, আব্দুল¬াহ্ আল জহুর, জিহাদ হোসেন, মাহিন হোসেন, বুলবুল হোসেন প্রমূখ।

আলোচনা সভা শেষে উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম হাবিবুর রহমান নেতৃবৃন্দকে সাথে নিয়ে আনুষ্ঠানিকভাবে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটেন।

এদিকে এ দিন সকাল ১০টায় চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ একটি র‌্যালি রের হয়। র‌্যালিটি চৌগাছা শহরের প্রধান প্রধান সড়কে প্রদক্ষিণ করে। এরপর কলেজের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ড.,এম মোস্তানিছুর রহমান।
এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আলমঙ্গীর সিদ্দিকী, সহকারী অধ্যাপক আতিকুর রহমান,তিতুমির রহমান, আবুল কালাম আজাদ প্রমুখ।

অভয়নগর (যশোর) : যশোরের অভয়নগরে শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বুধবার বিকালে আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ—সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান, সহ—সভাপতি শেখ আইয়ুব হোসেন, সহ—সভাপতি ও ইউপি চেয়ারম্যান বিকাশ রায় কপিল, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মান্নান মোল্যা, সাংগঠনিক সম্পাদক মোল্যা আনোয়ার হোসেন, প্রচার সম্পাদক শাহ্ আব্দুল মুকিত জিলানী প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান বাপ্পি, দপ্তর সম্পাদক গোলাম জহিরুল হক লিখন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান তারু, উপজেলা আওয়ামী লীগ নেতা শেখ সাইফার রহমান, সরদার আনোয়ার হোসেন, সরদার বাবুল আক্তার, পৌর কাউন্সিলর ও প্যানেল মেয়র জাহাঙ্গীর বিশ^াসসহ উপজেলা, পৌর, ইউনিয়ন আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য আব্দুর রউফ মোল্যা। আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন, মাওলানা শহিদুল ইসলাম।

বাঘারপাড়া (যশোর) : শেখ রাসেল দিবস উপলক্ষে সকালে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্মসূচি পালন করেছে। সকালে উপজেলা প্রশাসন শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন রণজিৎ কুমার রায় এমপি, উপজেলা নিবার্হী অফিসার হোসনে আরা তান্নি, সহকারী কমিশনার (ভূমি) তামান্না ফেরদৌসসহ বিভিন্ন দপ্তরের কর্মকতার্গণ। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুরূপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শেখ রাসেল'র জন্মদিন উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত করে। এসময় স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতার্ অরুপ জ্যোতি ঘোষ, আর এম ও ডা: খায়রুল্লাহ আল মুদাছির, ডা: মোস্তফা কাইয়ুম, ডা: সাজিয়া আক্তার প্রমুখ।

দিবসটি উপলক্ষে যশোর —৪ আসনের দলীয় মনোনয়ন প্রত্যাশী ও জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার বিপুল ফারাজীর পক্ষে দিনটি পালন করা হয়। এদিন সকাল সাড়ে ১১ টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ সংক্রান্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ হাসান আলী।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সহকারী অধ্যাপক নজরুল ইসলাম, সাবেক ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক শেখ ইউনুস আলী, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা ও সাবেক ইউপি সদস্য ইকবাল হোসেন, উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য শের আলী, উপজেলা ছাত্রলীগের সভাপতি বায়জিদ হোসেন প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান—এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল—এর ৬০তম জন্মদিন উদযাপন করা হয়। এর আগে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় ও একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

লোহাগড়া(নড়াইল) : শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষ্যে নড়াইলের লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়েছে। শেখ রাসেল দিবস উপলক্ষে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কেক কাটা হয়। এরপর শেখ রাসেল স্মরণে বিশেষ মোনাজাত ও দোয়া প্রার্থনা করা হয়।

মহেশপুর (ঝিনাইদহ) : ঝিনাইদহের মহেশপুরে শেখ রাসেল দিবস উপলক্ষে শেখ রাসেলের প্রতিস্কৃতিতে পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা, র‌্যালি, চিত্রংকন—কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ—৩ আসনের সংসদ সদস্য আলহাজ শফিকুল আজম খান চঞ্চল।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়জদ্দীন হামিদ, সহকারী কমিশনার (ভূমি) শরীফ শাওন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজিজুল হক আজা, হাসিনা খাতুন হেনা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার রবিউল আওয়াল, পৌর কামান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজি আব্দুস সাত্তার প্রমুখ।

কেশবপুর (যশোর) : কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে ১৮ অক্টোবর সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ, র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেনের সভাপতিত্বে উপজেলার পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ কাজী রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, থানার অফিসার ইনচার্জ মফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. আলমগীর, কৃষি অফিসার মাহমুদা আক্তার, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা, উপজেলা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাক্টর রবিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, বীর মুক্তিযোদ্ধা তৌহিদুজ্জামান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডু।

এ ছাড়া কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে হাসপাতালে দিবসটি উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ, র‌্যালি, ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. আলমগীর হোসেন আলোচনা সভার সভাপতিত্ব করেন। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার, নার্স ও কর্মকর্তা—কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে অনুরূপ কর্মসূচি পালিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক মফিজুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক এস এম বাবর আলী, উপজেলা জাতীয় শ্রমিকলীগের আহ্বায়ক মুনছুর আলী, আওয়ামী লীগনেতা আমজাদ হোসেন, কবির হোসেন, উপজেলা যুবলীগের যুগ্ম—আহ্বায়ক আবু সাঈদ লাভলু প্রমুখ।

মেহেরপুর : বুধবার ২৫০ শয্যার মেহেরপুর জেনারেল হাসপাতালের প্রতিটি ওয়ার্ডের সাথে শিশু ওয়ার্ড সাজানো হয়েছিলো ফুল আর বেলুন দিয়ে। তার আগে প্রতিটি ওয়ার্ড পরিস্কার পরিচ্ছন্ন করা হয়। সকল ১০টায় রাউন্ড শুরু হলে হাসপাতালের তত্বাবধায়ক মো. জামির হাসিবুস সাত্তার রাউন্ড শেষে শিশুদের সমবেত করে শিশু রাসেলের গল্প শোনান। বঙ্গবন্ধু ও শিশু রাসেলসহ পরিবারের সকলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামি সৈনিকদের বুলেটে প্রাণ হারানোর ইতিহাস বলতে গিয়ে তত্বাবধায়কের চোখ ঝাপসা হয়ে আসে। এসময় তত্বাবধায়ক জামির শেখ রাসেলের ছবি ও হরেক রকম চকলেট তুলে দিয়ে শিশুদের প্রতি মানবিক মানুষ হবার আহবান জানান।

ভেড়ামারা : কুষ্টিয়ার ভেড়ামারা সরকারি কলেজের উদ্যোগে বুধবার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও দেয়ালিকা প্রকাশ করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ভেড়ামারা সরকারি কলেজের অধ্যক্ষ মোহা. খলিল উল্লাহ। বক্তব্য রাাখেন, ভেড়ামারা সরকারি কলেজের সহকারী অধ্যপক মনোয়ার হোসেন, কামরুজ্জামান, ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর হোসেন জুয়েল, প্রভাষক আমিরুল ইসলাম, প্রভাষক এস.এম গোলাম ফিরোজ, প্রভাষক আনিছুর রহমান প্রমুখ। দোয়া পরিচালনা করেছেন প্রভাষক এমদাদুল হক। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালন করে।

কালিয়া (নড়াইল) : শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে ১৮ অক্টোবর কালিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কালিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

দিবসটি উপলক্ষে কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনু সাহা, উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষ, সহকারী পুলিশ সুপার (কালিয়া সার্কেল) প্রনব কুমার সরকারসহ উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারীরা এবং কালিয়া পল্লী বিদ্যুৎ অফিসের পক্ষ থেকে প্রশাসনিক কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে উপজেলা প্রশাসনের হলরুমে আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram