৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
এবারও ঠান্ডা পানি নিয়ে রোজদারদের পাশে আইডিয়া

নিজস্ব প্রতিবেদক : প্রতি বছরের মতো এবারও রমজানে হিমশীতল ঠান্ডা পানি ও বরফ নিয়ে রোজদারদের পাশে দাঁড়িয়েছে যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। মঙ্গলবার বিকেলে প্রথম রমজানে শহরের খড়কি দক্ষিণপাড়ায় ‘আইডিয়া বিশুদ্ধ ঠাণ্ডা পানি প্রকল্পের’ উদ্বোধন অনুষ্ঠিত হয়। ২০১৯ সাল থেকে স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠানটি প্রতি রমজানে যশোর শহরের খড়কি এলাকায় সারা মাসব্যাপী বিনামূল্যে বিশুদ্ধ বরফ শীতল ঠান্ডা পানি সরবরাহ করে থাকে।

মঙ্গলবার বিকেলে খড়কি সন্দীপন কেন্দ্র এলাকায় মোনাজাত করে ঠাণ্ডা বিশুদ্ধ পানি বিতরণ শুরু করেন আইডিয়া কর্মীরা। উদ্বোধনকালে আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, প্রতি রমজানের এই সময় পানির লেয়ার নিচে নেমে যাওয়ার কারণে স্থানীয় পর্যায়ে পানি সঙ্কট দেখা দেয়। আবার নিম্নবিত্ত মানুষের পরিবারে রেফ্রিজারেটর না থাকায়, রমজান মাসের এই প্রকল্প জনসাধারণের মাঝে বিশেষ আবেদন সৃষ্টি করে। আইডিয়ার স্বেচ্ছাসেবকরা ২০১৯ সাল থেকে একাধারে ইফতারের ঠিক পূর্বমুহূর্তে আইডিয়া মোড় থেকে খড়কী পীর বাড়ি ও হাজামপাড়া এলাকা পর্যন্ত নির্দিষ্ট সময়ে পানি সরবরাহ করে থাকে।

এবারের আইডিয়া বিশুদ্ধ ঠান্ডা পানি প্রকল্পের সমন্বয়ক আইডিয়ান স্বেচ্ছাসেবক দীপ্ত সিংহ বলেন, ‘আমি একজন সনাতন ধর্মাবলম্বী। কিন্তু রোজাদারদের মধ্যে বিশুদ্ধ ঠান্ডা পানি বিলিয়ে দেওয়ার এই ব্যাপারটি যেন আমার হৃদয়ের সাথে জড়িয়ে দেছে। ছোট্ট শিশু থেকে বয়োবৃদ্ধ মুরব্বিরাও আমাদের পানির ভ্যান দেখলে বোতল, ঘড়া হাতে ছুটে আসেন। পানি নিয়ে তারা তৃপ্তির হাসি দেন এবং আবারো পরের দিন ইফতারির আগে এই পানির জন্য অপেক্ষা করেন। এটাই আইডিয়ার প্রাপ্তি। এখানে অনেক রোজাদার আইডিয়ান স্বেচ্ছাসেবীও ভ্যান ঠেলে, পানি দিয়ে সাহায্য করছেন প্রতিদিন।’

স্বেচ্ছাসেবকরা জানান, এ প্রকল্পের আওতায় শিক্ষার্থীরা সাবমারসিবল থেকে উত্তোলিত বিশুদ্ধ পানি, বিশুদ্ধ বরফ দ্বারা শীতল করে বিনামূল্যে পূর্বনির্ধারিত ভিন্ন স্পটে চাহিদা মাফিক সারা রমজান মাসব্যাপী সরবরাহ করে থাকেন। আবার কখনো হঠাৎ করে ঠান্ডা শরবত নিয়ে বেরিয়ে পড়েন তারা। পানি নিতে আসা সকলে হঠাৎ শরবত পেয়ে আনন্দে আত্মহারা হয়ে ওঠেন। আইডিয়া বিশুদ্ধ ঠান্ডা পানি প্রকল্পের সম্পূর্ণ আয়োজন আইডিয়াই করে থাকে প্রতি বছর।

পানি নিতে আসা খড়কি এলাকার বাসিন্দা জামাল বলেন, এলাকায় পানির লেয়ার অনেক নিচে। আবার ফ্রিজও নেই। ফলে এই দাবদাহে সারাদিন রোজার পর বিশুদ্ধ পানি পাওয়া দুর্লভ আমাদের কাছে। কিন্তু আইডিয়া বিগত কয়েক বছর ধরে আমাদের সেই চিন্তা দূর করছে। আমরা অপেক্ষা করি ইফতারের আগে এই পানির জন্য।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram