২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
উদীচী হত্যাযজ্ঞের ২৫ বছর : পুনঃতদন্ত দাবি

নিজস্ব প্রতিবেদক : যশোরে উদীচী হত্যাযজ্ঞের বিচার দাবিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তারা উদীচী হত্যাকাণ্ডের মামলা পুনরায় তদন্ত করে ঘটনার রহস্য উন্মোচন ও অপরাধীদের বিচার ও শাস্তি প্রদানের মাধ্যমে বিচারহীনতার আবর্ত থেকে বেরিয়ে আসার দাবি জানান। মঙ্গলবার সন্ধ্যায় যশোর উদীচী কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। যশোরে উদীচী হত্যাযজ্ঞের ২৫ বছর পূর্তি উপলক্ষে দু’দিনব্যাপি আয়োজনের প্রথম দিন এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

৬ মার্চ উদীচী ট্র্যাডেজিকে যশোর হত্যাকাণ্ড দিবস হিসেবে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী দিনটি যথাযোগ্য মার্যাদায় পালন করে আসছে। বুধবার সেই উদীচী ট্র্যাজেডি দিবস উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় ‘বিচারহীনতার ২৫ বছর’ শিরোনামে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উদীচীর সভাপতি তন্দ্রা ভট্টাচার্য।

সভায় বক্তারা বলেন, ‘উদীচীর হামলার মধ্যে দিয়েই সমগ্র বাংলাদেশ প্রথম প্রত্যক্ষ করে কী ভয়াবহ নৃশংসতায় একাত্তরের পরাজিত শক্তি গ্রাস করতে যাচ্ছে বাংলাদেশকে। যশোরে উদীচীর সম্মেলনে বোমা হামলা চালানোর পরই জঙ্গিগোষ্ঠীগুলো বাংলাদেশের সাংস্কৃতিক রাজনৈতিক ও ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর একের পর এক বোমা হামলা চালাতে থাকে।

এর মধ্যে কিছু হামলার বিচার হয়েছে। কিন্তু যশোরের হত্যাকাণ্ডের বিচার হয়নি। বিচার করতে না পারা রাষ্ট্রের একটি দুর্বলতা। সেই দুর্বলতার সুযোগেই জঙ্গিগোষ্ঠীগুলো তাদের বিস্তার ঘটিয়েছে। ২৫ বছর ধরে সহযোদ্ধা হারানোর বেদনা বুকে চেপে উদীচী তার আদর্শিক সাংস্কৃতিক লড়াই বাস্তবায়নের পথে হাঁটছে।
সভায় মূল ধারণাপত্র উপস্থাপন করেন সংগঠনের সহ সভাপতি আবদুল আফফান ভিক্টর।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘দেশে বেশ কিছু ঘটনার বিচার হলেও যশোর হত্যাকান্ডের বিচার হয়নি। বিচার করতে না পারা রাষ্ট্রের একটি দুর্বলতা। সেই দুর্বলতার সুযোগেই জঙ্গীগোষ্ঠীগুলো তাদের বিস্তার ঘটিয়েছে। ২৫ বছর ধরে যে বিচারহীনতার আবর্তে আমরা ঘুরপাক খাচ্ছি তা পিছনে ফেলে পুনরায় ঘটনার সঠিক তদন্ত করে তা জনসম্মুখে প্রকাশ করা ও বিচার করার জন্যে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।’

সভায় বক্তব্য রাখেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যশোরের সভাপতি হারুন অর রশীদ, সাধারণ সম্পাদক সাজেদ রহমান বকুল, যশোর জেলা শিল্পকলা একাডেমির সহসভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচআর তুহিন, উদীচী যশোরের সহসভাপতি অ্যাড. আমিনুর রহমান হীরু, উলাসী সৃজনী সংঘের নির্বাহী পরিচালক খন্দকার আজিজুল হক মনি, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক মনিরুল ইসলাম, প্রণব দাস, বিবর্তন যশোরের সভাপতি নওরোজ আলম খান চপল প্রমুখ। সঞ্চালনা করেন উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। স্বাগত বক্তব্য দেন সদস্য সচিব আসিফ নিপ্পন।

এদিকে উদীচী ট্র্যাজেডির ২৫ বছর উপলক্ষে আজ বুধবার বিকেলে টাউন হল মাঠে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ, শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, প্রতিবাদী মিছিল, আলোচনা সভা ও মশাল প্রজ্বালনের মধ্যদিয়ে এ কর্মসূচি শেষ হবে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram