৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইংলিশরা ৩৬৫ রানের টার্গেট দিল টাইগারদের

সমাজের কথা ডেস্ক : বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে প্রথমে ব্যাট করা ইংল্যান্ড ঝড়ো শুরু পেলেও শেষের দিকে কিছুটা লাগাম টানে টাইগাররা। তবে ততক্ষণে ঠিকই বিশাল সংগ্রহ গড়ে ফেলেছে ইংলিশরা। নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩৬৪ রান করেছে জস বাটলারের দল।

আজ মঙ্গলবার ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে খেলছে দুদল। বাংলাদেশ সময় সকাল ১১টায় ম্যাচটি শুরু হয়। যেখানে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের শুরুটা দুর্দান্ত হয়। বাংলাদেশ বোলারদের হতাশ করে বিনা উইকেটে তারা ১১৫ রান তোলে। অবশেষে বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দেন অধিনায়ক সাকিব আল হাসান। দলীয় ১৮তম ওভারে তিনি বোল্ড করেন জনি বেয়ারস্টোকে। এই ওপেনার ৫৯ বলে ৮টি চারে ৫২ রান করেন।

তবে ডেভিড মালান দমে যাননি। দ্বিতীয় উইকেট জুটিতে তিনি জো রুটের সঙ্গে ১১৭ বলে ১৫১ রান তোলেন। তার ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিতে বড় সংগ্রহের ভীত পায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। অবশেষে মালানকে ফেরান মেহেদী হাসান। ৩৮তম ওভারের দ্বিতীয় বলে বাঁহাতিকে বোল্ড করেন এই স্পিনার। ৯১ বলে সেঞ্চুরির দেখা পাওয়া এই তারকা শেষ পর্যন্ত ১০৭ বলে ১৬টি চার ও ৫টি ছক্কায় আক্রমণাত্মক ১৪০ রান করেন।

নতুন ব্যাটার জস বাটলারকে বেশিক্ষণ টিকতে দেননি শরিফুল ইসলাম। ৪০তম ওভারে ১০ বলে ২০ রানের ক্যামিও ইনিংস খেলা ইংলিশ অধিনায়কের ব্যাটে বল লেগে স্টাম্পে আঘাত করে। নিজের পরের ওভারের শেষ দুই বলে জোড়া আঘাত করেন এই বাঁহাতি পেসার। আক্রমণাত্কম ৬৮ বলে ৮টি চার ও একটি ছক্কায় ৮২ রান করা রুটকে প্রথমে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের ক্যাচ বানান। আর পরের বলে লিয়াম লিভিংস্টোনকে শূন্য রানে সরাসরি বোল্ড করেন তিনি। তার বল এই ব্যাটার বুঝতেই পারেননি।

পরের তিনটি উইকেট দখল করেন মেহেদী। ১৫ বলে ২০ রান করা তরুণ ব্যাটার হ্যারি ব্রুককে লিটন দাসের ক্যাচ বানান। পরের উইকেটে আসা স্যাম কারানকে সজোড়ে বল মারলেও দারুণ এক ক্যাচে তাকে মাঠ ছাড়া করান নাজমুল হোসেন শান্ত। শেষের ব্যাটার আদিল রশিদকেও মেহেদী ফেরান। এবার তার তুলে মারা শট তাওহীদ হৃদয় ধরে আবার ছুড়ে মারে, সেখান থেকে শান্ত ফের ক্যাচ নেন। ইংল্যান্ডের নবম উইকেট তুলে নেন তাসকিন আহমেদ। ১৪ রান করা ক্রিস ওকসকে মেহেদীর ক্যাচেই ফেরান এই পেসার।

বাংলাদেশ বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪টি উইকেট পান মেহেদী হাসান। এছাড়া শরিফুল ৩টি উইকেট দলখ করেন।

এ ম্যাচে দুদলেরই একটি করে পরিবর্ত এসেছে। বাংলাদেশ দলে মাহমদুউল্লাহ রিয়াদের পরিবর্তে নেওয়া হয়েছে স্পিন অলরাউন্ডার মেহেদী হাসানকে। অন্যদিকে ইংলিশ একাদশে মঈন আলী পরিবর্তে পেসার রিস টপলিকে নেওয়া হয়েছে।

এর আগে চলমান বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে শুভসূচনা করে। তবে ইংল্যান্ড আসরের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায়।

বাংলাদেশ একাদশ : লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), তাওহীদ হৃদয়, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ : জনি বেয়ারস্টো, ডেভিড মালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস ওকস, মার্ক উড, আদিল রশিদ, রিস টপলি।"

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram