১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
আওয়ামী লীগ
অবরোধ ডেকে উধাও বিএনপি, নৈরাজ্যের বিরুদ্ধে মাঠে আ’লীগ

সমাজের কথা ডেস্ক : বিএনপি ও জামায়াতের ডাকা তিন দিনের অবরোধ কর্মসূচি প্রথম দিনে জনমনে কোন প্রভাব পড়েনি। যানবহন চলেছে স্বাভাবিক ভাবেই। রাস্তায় সতর্ক ছিল আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। তবে অবরোধকারীদের সন্ধান মেলেনি কোথাও।

যশোর : বিএনপি—জামায়াতের অবরোধে যশোরের সড়ক মহাসড়কে মিছিল, সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। মঙ্গলবার শহরের বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালন করা হয়।

এসব কর্মসূচিতে অংশনেন যুবলীগ নেতা তৌহিদ চাকলাদার ফন্টু, জেলা আওয়ামী লীগের সদস্য এহসানুল হক লিটু, সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ বিপুল, পৌর আওয়ামী লীগের সহ—সভাপতি রবিউল ইসলাম, যুগ্ম—সাধারণ সম্পাদক ইউসুফ শহিদ, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন রাজিব, কৃষি বিষয়ক সম্পাদক সেলিম কবির, নওয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান হুমাউন কবির তুহিন, কচুয়া ইউনিয়নের চেয়ারম্যান লুৎফর রহমান ধাবক, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রওশন ইকবল শাহী, চাঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওয়াজেদ আলী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল মান্নান ভূইয়া, চাঁচড়া ইউনিয়নের চেয়ারম্যান শামীম রেজা, প্রাক্তন চেয়ারম্যান আব্দুর রাজ্জাক ফুল, আওয়ামী লীগ নেতা আনোয়ারুল করিম আনু, মনজুরে মাহাবুব, চাঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কুতুবউদ্দিন বিশ্বাস, জেলা ছাত্রলীগের যুগ্ম—সাধারণ সম্পাদক মাসুদ হাসান কৌশিক, চুড়ামনকাঠি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল মান্নান মুন্না, হৈবতপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম, সাবেক সহ—সভাপতি সাইদুজ্জামান বাবু, জেলা যুবলীগ নেতা মুনসুর আলম, পৌর ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি লোকমান হোসেন, চাঁচড়া ইউনিয়ন ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কিতাব আলী সরদার, ৫নং ওয়ার্ডের সভাপতি চিত্রা হালদার, সাধারণ সম্পাদক নিতাই সরকার, ৭নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, ৬নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক আব্দুল মাজেদ প্রমুখ।

সাতক্ষীরা : বিএনপি ও জামায়াতের ডাকা তিন দিন ব্যাপী অবরোধের প্রথম দিনে সাতক্ষীরার কোথাও সহিংস ঘটনার খবর পাওয়া যায়নি। প্রধান সড়কগুলোতে কাউকে পিকেটিং করতে দেখা যায়নি। অফিস আদালত ও শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক কাজকর্ম চালু রয়েছে। এছাড়া সব ধরনের যানবাহন চালু রয়েছে।

দিনব্যাপী পুলিশ ও যৌথবাহিনী শহরে মহড়া দিয়েছে। এছাড়া অন্য উপজেলাগুলোতেও আইনশৃংখলা বাহিনী সদা তৎপর রয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে অবরোধের প্রথম দিনেই চরম যাত্রী সংকটে পড়েছে যাত্রীবাহী বাসগুলো। দূরপাল¬ার বাস সহ আন্তঃজেলা রুটের বাস চালু থাকলেও যাত্রীস্বল্পতার কারনে তা ছাড়তে বিলম্ব হচ্ছে। অনেকক্ষেত্রে যাত্রী কম থাকায় বাস বন্ধও করে দেওয়া হয়েছে।

বাস মিনিবাস ও পরিবহন সংশি¬ষ্টরা জানিয়েছেন, অরাজকতার ভয়ে জীবনের ঝঁুকি নিয়ে মানুষ ঘর থেকে বের হচ্ছেন না। কিংবা বের হলেও অন্য যানবাহনে চলাচল করছে। কারন হিসাবে কয়েকদিন আগে বিএনপি ও জামায়াতের তান্ডবে বাসে আগুন দেওয়া ও চালককে পুড়িয়ে মারার ঘটনাকে দায়ী করছেন তারা।

পরিবহন শ্রমিকরা জানিয়েছে, যাত্রীস্বল্পতার কারনে বাস কম চলায় তাদের দৈনিক রোজগার হচ্ছে না। ফলে পরিবার নিয়ে অনেক কষ্ট করতে হচ্ছে তাদের।

জেলা বাসমিনিবাস ও পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে অবরোধের সময় সব ধরনের যানবাহন চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।
ফকিরহাট (বাগেরহাট): অবরোধ ডেকে ফকিরহাট উপজেলায় মাঠে নেই বিএনপি। অবরোধের সমর্থনে বিএনপির কাউকেই রাস্তায় দেখা যায়নি।

ফলে ঢাকা খুলনা মহাসড়কের গুরুত্বপূর্ণ কাটাখালী মোড়, টাউন নওয়াপাড়া মোড়, ফলতিতাসহ ফকিরহাটের গুরুত্বপূর্ণ সড়কসহ কোথাও কোনো যানবাহন অবরোধের কবলে পড়েনি। তবে সকল সড়ক মহাসড়ক দখলে রেখেছেন আওয়ামী লীগের কর্মীরা। তবে মানুষের মধ্যে ভয় যাত্রীবাহী পরিবহনে যাত্রী সংখ্যা তুলনামূলক কম ছিল। সময় বাড়ার সাথে সাথে তা বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) ফকিরহাটের ঢাকা খুলনা মহাসড়ক, খুলনা বরিশাল মহাসড়ক ও খুলনা মোংলা মহাসড়কের বিভিন্ন স্থান ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কাকডাকা ভোর থেকেই ফকিরহাটের গুরুত্বপূর্ণ কাটাখালী মোড়ে অবস্থান নেয় ফকিরহাট উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ ভোর থেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক মহাসড়ক পরিদর্শন করে নেতাকর্মীদের বিভিন্ন নির্দেশনা প্রদান করতে দেখা গেছে। সতর্ক প্রহরায় রয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে ফকিরহাট মডেল থানা পুলিশ বিভিন্ন মামলায় ১০ জনকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে। আটককৃতরা বিএনপি ও ছাত্রদলের সাথে সংশি¬ষ্ট বলে জানা গেছে। ফকিরহাট মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আশরাফুল আলম জানান, আটককৃতরা পূর্ববর্তী বিভিন্ন মামলার আসামী ছিলেন। ফকিরহাট মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আশরাফুল আলম বলেন, যান চলাচল এবং জনগণের স্বাভাবিক জীবনযাত্রা অব্যাহত রাখতে পুলিশের একাধিক টিম কাজ করছে। কাউকে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির সুযোগ দেওয়া হবে না। ফকিরহাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি স্বপন দাশ বলেন, যারা সরকারের উন্নয়ন অগ্রযাত্রা বাধাগ্রস্থ করতে, জনগনের জানমালের ক্ষতি করতে ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করতে মাঠে নামবে, তাদের প্রতিহত করা হবে।

কালিয়া : নড়াইলের নড়াগাতী থানার পহরডাঙ্গা ইউনিয়নের ৪, ৫,ও ৬ নং ওয়ার্ডের হাজার জনতা অগ্নি সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে একাত্বতা পোষণ করে সমাবেশ ও বিক্ষোভ করেছে। ৩১ অক্টোবর (মঙ্গলবার) বিকাল ৩ টায় পহরডাঙ্গা পূর্ব পাড়া পাঁকা রাস্তায় এলাকার আওয়ামী প্রেমী কর্মী ও সমর্থকসহ স্থানীয় জনতা এ সমাবেশ করে। এ সময় নেতা কর্মীরা পূর্বের যাবতীয় অভিমান ভুলে জামাত—বিএনপিকে প্রতিহত পূর্বক নৌকার বিজয় সুনিশ্চিত করার লক্ষ্যে দিক নির্দেশনা মূলক বক্তব্য দেন। পাশাপাশি নড়াইল ১ এর বার বার নির্বাচিত সংসদ সদস্য বি এম কবিরুল হক মুক্তিকে নৌকার মনোনয়ন দিয়ে আসনটির বিজয় সুনিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় বক্তব্য রাখেন পহরডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অহিদুজ্জামান মোল্যা, নড়াগাতি থানা যুবলীগের সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি সেলিম সিকদার, যুবলীগ কর্মী খান আহসান হাবিব, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ইলিয়াস শিকদার প্রমুখ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন যুবলীগের সহ—সভাপতি ঝুনু মোল্যা, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ রহিম সিকদার, সাধারন সম্পাদক ছিকু দাড়িয়া, ৫নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি এস,এম হাফিজুর রহমান, ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইনামুল মোল্যা, ৬নং ওয়ার্ড যুবলীগের সভাপতি শরিফুল শেখ, ৪নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আজিজুল হক শরীফ, আওয়ামী লীগ নেতা রহমান বিশ্বাসসহ আওয়ামি লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

পাইকগাছা : অবরোধের কোন প্রভাব পড়েনি পাইকগাছায়। অবরোধের প্রথম দিন মঙ্গলবার দিনভর বাসসহ অন্যান্য যানবাহন চলাচল করেছে। তবে যাত্রী সংকটের কারণে ছাড়তে পারেনি দূরপাল¬ার কোন পরিবহন। এদিকে অবরোধে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে উপজেলার গুরুত্বপূর্ণ স্থান সমূহে জোরদার করা হয় পুলিশি ব্যাবস্থা। উলে¬খ্য ২৮ অক্টোবর ঢাকার সমাবেশ ও হরতাল পরবর্তী রাজনৈতিক কর্মসূচির অংশ হিসেবে বিএনপি মঙ্গলবার থেকে টানা ৩ দিন সারাদেশে অবরোধ কর্মসূচি ঘোষণা করে।

এদিকে অবরোধের প্রথম দিন মঙ্গলবার কোন প্রভাব পড়েনি অত্র এলাকায়। খুলনা বাস মালিক সমিতির স্থানীয় কমিটির সদস্য সচিব কাউন্সিলর আব্দুল গফফার মোড়ল জানান মঙ্গলবার সকাল থেকে দিনভর পাইকগাছা খুলনা ও কয়রা পাইকগাছা রুটে স্বাভাবিক বাস চলাচল করেছে। এসব রুটে বাস সহ অন্যান্য যানবাহন স্বাভাবিক চলাচল করলেও যাত্রী সংকটে পড়ে দূরপাল¬ার বাস।

শ্যামনগর : ৩১ অক্টোবর হতে ২ নভেম্বর পর্যন্ত সকাল সন্ধা বিএনপি—জামায়াতের ডাকা অবরোধ ও নৈরাজ্যের প্রতিবাদে সাতক্ষীরা—৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দারের নির্দেশনায় শ্যামনগর সরকারী মহসিন কলেজ ছাত্রলীগের আয়োজনে শ্যামনগরে বিক্ষোভ মিছিল ও শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ৩১ অক্টোবর সকাল সাড়ে ১১টায় কলেজ ছাত্রলীগ কর্মীর উপস্থিতিতে বিক্ষোভ মিছিলটি শ্যামনগর সরকারী মহাসিন কলেজ ক্যাম্পাস হতে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

শ্যামনগর সরকারি মহসিন কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম ও ছাত্রলীগ নেতা এস এম ফয়সাল হায়দার এর নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো: হাফিজুর রহমান হাফিজ, শ্যামনগর সদর ইউনিয়ন যুবলীগের সভাপতি হাসানুজ্জামান হাসান, যুবলীগ নেতা শেখ সুজন, কলেজ শাখার সাবেক সভাপতি আব্দুস সবুর, কলেজ ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

মহেশপুর : ঝিনাইদহের মহেশপুরে বিএনপি—জামায়াতের ডাকা ৩ দিনের অবরোধের বিরুদ্ধে শান্তি সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আনিছুর রহমান টিপুর নেতৃত্বে শান্তি সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

কয়েকশ মোটর সাইকেল ও নেতাকর্মীদের নিয়ে বেলেমাঠ বাজার থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে মহেশপুর শহরের বিভিন্ন সড়ক ও খালিশপুর বাজার প্রদক্ষিণ শেষে মহেশপুর কলেজ বাসস্টান্ডে মুক্তিযুদ্ধের ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। শান্তি সমাবেশ ও বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন মান্দারবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহানেওয়াজ খোকন, মহেশপুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য আমিনুর রহমান, আলমগীর হোসেন, নাটিমা স্বেচ্ছাসেবক লীগের সদস্য আবুল খায়ের কবির, বাশবাড়ীয়া স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মিল্টন ও সাধারণ সম্পাদক সবুজ, নেপা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শামীম রেজা আজমপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকত আলী, যুবলীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, যাদবপুর ইউনিয়নের ইউপি সদস্য মফিদুল ইসলাম, নাটিমা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আজাদুর রহমান আজাদ, সাবেক ছাত্রলীগ নেতা নবীছদ্দি, মহেশপুর উপজেলা ছাত্রলীগের সহ—সভাপতি আনোয়ার হোসেন ও সাংগঠনিক সম্পাদক আশফাকুর রহমান প্রান্তসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram