২১শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সাবাস চেয়ারম্যান আবুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালিত
সাবাস চেয়ারম্যান আবুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালিত
261 বার পঠিত

ঝিকরগাছা পৌর প্রতিনিধি : মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক প্রাদেশিক ও গণপরিষদ সদস্য, প্রথম জাতীয় সংসদের সদস্য এবং বঙ্গবন্ধুর সাবাস চেয়ারম্যান খ্যাত আবুল ইসলামের ১৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে মরহুমের পরিবার, আবুল ইসলাম ফাউন্ডেশন ও স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে সোমবার বিকেলে ঝিকরগাছার বাঁকড়া জে.কে মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে গণপরিষদ সদস্য আবুল ইসলাম ও আজকের বাংলাদেশ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।


প্রতিমন্ত্রী বলেন, যশোরে বিডি হলে আইয়ুব খানের মিটিংয়ে আবুল ইসলাম বলেছিলেন, ‘স্বৈরাচার সামরিক জান্তার মিটিংয়ে এ আমি কোন টাকা দেবোনা’। এজন্যেই বঙ্গবন্ধু তাকে ‘সাবাস চেয়ারম্যান’ খেতাব দিয়েছিলেন। তিনি আরো বলেন, সারাবিশ্বের মধ্যে শেখ হাসিনা সরকারের নেতৃত্বে বাংলাদেশ এখন ৩৫তম অর্থনীতি।

সারাদেশে বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থা, পদ্মাসেতু, মেট্রোরেল, পাতালরেলসহ অভাবনীয় উন্নয়ন হচ্ছে। কিন্তু বিএনপি সবসময় ষড়যন্ত্র করে চলেছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগ সরকারের নেতৃত্ব ছাড়া বিকল্প কিছু নেই।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন।

তিনি বলেন, আবুল ইসলামের নামের আগে সাবাস শব্দ যুক্ত হওয়াতেই প্রমাণিত হয়েছিল তিনি কেমন মানুষ ছিলেন। বাংলাদেশের বুকে ঝিকরগাছা-বাঁকড়াকে প্রতিষ্ঠিত করেছিলেন আবুল ইসলাম। তিনি আরো বলেন, বিএনপির শাসনামল থেকে বর্তমানে আওয়ামী লীগ সরকারের শাসনামলে বাংলাদেশের মানুষ অনেক ভাল আছে। রাস্তাঘাটের উন্নয়ন, সারের সহজলভ্যতা, শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নসহ আওয়ামী লীগ দেশে অভাবনীয় উন্নয়ন করেছে।
মরহুম আবুল ইসলামের ছেলে, যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও চৌগাছা-ঝিকরগাছা আসনের সাবেক সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, যশোর জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি, আলী কদর মো. শামসুজ্জামান, ঝিকরগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি

জাহাঙ্গীর আলম মুকুল, সাধারণ সম্পাদক মুছা মাহমুদ, মুক্তিযুদ্ধকালীন ফিল্ড কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা রবীন্দ্রনাথ, জেলা কৃষকলীগ নেতা আকবার হোসেন জাপানী, নির্বাসখোলা ইউনিয়ন আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাংবাদিক আলমগীর হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক

শামসুজ্জোহা লোটাস। অনুষ্ঠান পরিচালনা করেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, সাংবাদিক আবুল কাসেম ও হাজিরবাগ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোস্তফা আসাদুজ্জামান।


উল্লেখ্য,সাবাস চেয়ারম্যান আবুল ইসলাম ২০০৪ সালের ২০ ফেব্রুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান। তাঁর বর্ণাঢ্য জীবনে তিনি ১৯৭০ সালে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসাবে চেয়ারম্যান থেকে অবিভক্ত ঝিকরগাছা চৌগাছাসহ মণিরামপুর নির্বাচনী এলাকার প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন।

আবুল ইসলাম ১৯৪৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। ১৯৭১ সালে তিনি দেড়শ সুইসাইড স্কোয়াড নিয়ে যুদ্ধ করেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram