২০শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সরকার দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকবে : ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ 

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : সরকারের ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ উপকূলীয় অঞ্চলে জীবন যাপন কঠিন করে তুলছে। যদিও দুর্যোগ প্রশমনে সরকারের উদ্যোগ এবং আšত্মরিকতার কোন অভাব নেই। ইতোমধ্যে উপকূলীয় অঞ্চলসহ দুর্যোগ প্রবণ এলাকার জন্য সরকার দুর্যোগ প্রতিরোধে নানামুখী পদড়্গপে নিয়েছে। এসব পদড়্গেেপর ফলে দুর্যোগের ড়্গয়ড়্গতি ও প্রাণহানি অতীতের চেয়ে অনেকাংশে কমে এসেছে।

মন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় রেমাল’র আঘাতে যেসব স্থানে বাঁধ ভেঙ্গে পোল্ডারের ভিতরে পস্নাবিত হয়েছে এর বেশির ভাগ বাঁধ দুর্বল ছিল বলে জানাগেছে। কেন দুর্বল ছিল এবং কেন মজবুত করা যায়নি সেটি খতিয়ে দেখা হবে। তিনি পানি উন্নয়ন কর্মকর্তাদের প্রতি ড়্গােভ প্রকাশ করে বলেন, ভূমি অধিগ্রহণের নামে কোন বাঁধ নির্মাণ কাজ আটকিয়ে রাখা যাবে না। সরকার এখন ভূমি অধিগ্রহণে স্বাভাবিকের চেয়ে তিনগুণ বেশি মূল্য দেয়। তিনি বুধবার দুপুরে ঘূর্ণিঝড় রেমাল’র আঘাতে পাইকগাছা উপজেলার দেলুটী ইউনিয়নে ড়্গতিগ্র¯ত্ম তেলিখালী এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে ফুলবাড়ী বাজারে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী নারায়ণ চন্দ্র বলেন, দেলুটীর ২২ নং পোল্ডার কৃষিতে অত্যšত্ম সমৃদ্ধ এলাকা। এখানে লবণ পানি ওঠানো হয় না। কৃষি ফসল হয়, সবুজে ভরা গাছ-পালা, গবাদি পশু ও মিষ্টি পানির মাছ চাষ করে এখানকার মানুষ সুন্দর জীবন যাপন করতো। এখান থেকে বছরে কোটি কোটি টাকার তরমুজ বিক্রি হয়। দুর্যোগ এখানকার সবকিছু শেষ করে দিয়েছে। দুর্যোগে ড়্গয়ড়্গতি কাটিয়ে উঠতে সরকার ড়্গতিগ্র¯ত্ম মানুষের পাশে থাকবে। অর্থের কারণে বাঁধ মেরামত কাজ আটকে থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রী দুর্যোগ সম্পর্কে অবহিত আছেন। তিনি ড়্গতিগ্র¯ত্ম এলাকা পরিদর্শন করবেন। দ্রম্নত মেরামত এবং মজবুত বাঁধ যাতে হয় সে ব্যাপারে পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে। আশা করছি খুব দ্রম্নত সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এমপি রশীদুজ্জামান ভূমি মন্ত্রীর মাধ্যমে দ্রম্নত বাঁধ মেরামত, ড়্গতিগ্র¯ত্ম এলাকার লবণ পানি নিষ্কাশন ও দুর্গত মানুষকে যতদ্রম্নত সম্ভব তাদের ঘরে ফিরিয়ে দিতে প্রধানমন্ত্রীর হ¯ত্মড়্গপে কামনা করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, অতিরিক্ত পুলিশ সুপার সুশাšত্ম কুমার, অতিরিক্ত জেলা প্রশাসক বিতান কুমার মন্ডল, ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আল-আমিন, সহকারী কমিশনার (ভূমি) ইফতেখারম্নল ইসলাম শামীম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসীম কুমার দাস, উপজেলা প্রকৌশলী শাফিন শোয়েব, প্রকল্প বা¯ত্মবায়ন কর্মকর্তা ইমরম্নল কায়েস, জনস্বাস্থ্যের উপ-সহকারী প্রকৌশলী শাহাদাৎ হুসাইন, ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল, কয়রা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিশিত রঞ্জন ও দেলুটী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নির্মল মন্ডল।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram