১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংখ্যাগরিষ্ঠতা অর্জনে লড়াইয়ের মুখে ম্যাক্রোঁ
সংখ্যাগরিষ্ঠতা অর্জনে লড়াইয়ের মুখে ম্যাক্রোঁ
216 বার পঠিত

সমাজের কথা ডেস্ক : ইমানুয়েল ম্যাক্রোঁ মাত্র ২ মাস আগে আবারো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তবে তার দল  সংসদে সংখ্যাগরিষ্ঠতা পাবে কিনা তা নিশ্চিত হতে দেশটির নাগরিকরা ভোট দিচ্ছেন ।

দেশটির জাতীয় নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ শুরু হয়েছে রোববার ।  বিবিসি জানায় ম্যাক্রোঁ গত এপ্রিলের প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রতিপক্ষকে পরাজিত করলেও এবার তার দলকে আরো অধিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে ।
ফার লেফ্ট নেতা জ্যঁ-লুক মিলশ্যঁ একটি লেফ্ট-গ্রিন জোটের নেতৃত্ব দিচ্ছেন যারা  কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে ম্যাক্রোঁর দলকে।  গত সপ্তাহের জনমত জরিপও ইঙ্গিত দিয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের। তারা নিজেদের পরিচয় দিচ্ছে  `নিউ ইকোল্যজিক্যাল অ্যান্ড সোস্যাল পপুলার ইউনিয়ন(এনইউপিইএস)' বলে।

ম্যাক্রোঁর দলকে পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে  অন্তত ২৮৯টি আসন পেতে হবে । t যদিয় সাম্প্রতিক জনমত জরিপগুলো বলছে,  সেটা হতে দেবে না লেফ্ট-গ্রিন জোট । নিজেদের সুবিধার জন্য ম্যাক্রোঁর মধ্যপন্থি জোট  বামপন্থি, সমাজবাদী, ফার-লেফ্ট মিলাঙ্ককুনিস্ট এবং গ্রিন্সদের দলে ভেড়ানোর চেষ্টা করছে।

তবে ,  দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, অবসর গ্রহণের বয়স কমিয়ে আনা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করার প্রতিশ্র“তি দিয়ে এনইউপিইএস জোট ভোটারদের মন জয় করার চেষ্টা করছে । এ অবস্থায় অনেক গ্রিন নেতা এবং গ্রিন ভোটার তাদের সমর্থনও দিচ্ছে। তারা মনে করছেন গত পাঁচ বছরে এসব বিষয়ে ম্যাক্রোঁ  তেমব কাজ করেন নি ।

 

জনমত জরিপের যে চিত্র পাওয়া গেছে তাতে, ম্যাক্রোঁর জোট ২৫৫ থেকে ৩০৫ এবং এনইউপিইএস জোট ১৪০ থেকে ২০০টি আসন পেতে পারে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram