১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
যশোরে কবিগুরু’র জন্মজয়ন্তী উদযাপিত
যশোরে কবিগুরু’র জন্মজয়ন্তী উদযাপিত

নিজস্ব প্রতিবেদক : যশোরে নানা আয়োজনের মধ্য দিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। বর্ণাঢ্য আয়োজনের মধ্যে ছিলো সঙ্গীত, আবৃত্তি, নৃত্য ও রচনা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ইত্যাদি।

সোমবার সকালে জেলা শিশু একাডেমির উদ্যোগে অনুষ্ঠিত হয় শিশুদের অংশগ্রহণে কবির কবিতা থেকে আবৃত্তি এবং রচনা লিখন প্রতিযোগিতা। একাডেমি প্রাঙ্গনে এই অনুষ্ঠানে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব হারুন অর রশিদ, দিপংকর দাস রতন।

বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি অনুষ্ঠানের আয়োজন করে। বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত এই অনুষ্ঠানে জেলার সকল সংগঠনের শতাধিক শিল্পী অংশ নেন। তারা পরিবেশন করে সঙ্গীত, আবৃত্তি ও নৃত্য।

অনুষ্ঠানের শুরুতে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সমবেত কন্ঠে পরিবেশন করেন ‘হে নূতন দেখা দিক আরবার..। অনুষ্ঠানে উদীচী, পুনশ্চ, সুরধুনী, চাঁদের হাট, সুরবিতান, সৃষ্টি সঙ্গীত নিকেতন, স্পন্দন, নৃত্য বিতান, মা নিত্যালয়, স্পন্দন, প্রত্যয় থিয়েটার, কিংশুক, শেকড়, শব্দ থিয়েটার, শিল্পাঙ্গন, সুর নিকেতন, উৎকর্ষ, বিদ্রোহী সাহিত্য পরিষদ’র শিল্পীরা অংশ নেন।
অনুষ্ঠানের বক্তব্য রাখেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। সভাপতিত্ব করেন একডেমির সহসভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মাহামুদ হাসান বুলু।

একই সময়ে টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে ছিল পুনশ্চ যশোরের অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে সমবেত কন্ঠে পরিবেশন করেন ‘আজ শুভদিনে পিতার ভবনে…’। কবি গুরুর ভালোলাগার সব সঙ্গীত, আবৃত্তি এবং নৃত্য উপভোগ করেন বিপুল সংখ্যক দর্শক। সংগঠনের ছোট বড় অর্ধশত শিল্প ীঅংশ নেন এই অনুষ্ঠানে। শেষে মঞ্চস্থ হয় নাটক কাবলিওয়ালা।

সন্ধ্যায় সাড়ে ৬টায় ছিল উদীচী যশোরের অনুষ্ঠান। রুহুল হক খোকা মঞ্চে এই অনুষ্ঠানের শুরুতে সমবেত কন্ঠে পরিবেশিত হয় ‘হে নূতন দেখা দিক আরবার..’। প্রায় দেড় ঘন্টার অনুষ্ঠানে অংশ নেন সংগঠনের অর্ধশতাধিক শিল্পী। উদীচীর অনুষ্ঠানে ছিল সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি। সন্ধ্যার পরে সুরধুনী নিজস্ব মিলনায়তনে কবির জন্মদিন উপলক্ষে আয়োজন করেন সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠানে ছিল সঙ্গীত ও আবৃত্তি। সংগঠনের সভাপতি হারুন অর রশিদ স্বাগত বক্তব্য রাখেন।

অন্যদিকে যশোরের উপশহর কলেজে সোমবার সকালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিকী উদযাপিত হয়। মাল্টিমিডিয়া রুমে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পরিতোষ কুমার বিশ্বাস।

বাংলা বিভাগের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান নার্গিস খন্দকার। প্রভাষক তরিকুল ইসলামের উপস্থানে অনুষ্ঠানে কবির নানা দিক নিয়ে আলোচনা করেন শিক্ষক প্রতিনিধি সদস্য মোশাররফ হোসেন, আনন্দ কুমার মিত্র, সহকারী অধ্যাপক মঞ্জুয়ারা বেগম, সুজন মিয়া, প্রভাষক কামরুন নাহার, সাদিয়া আফরিন প্রমুখ।
আলোচনা সভার আগে কবির ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং পরে কবিতা ও গান পরিবেশন করা হয়।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram