১লা ডিসেম্বর ২০২৩ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ
যবিপ্রবি শিক্ষার্থীদের জন্য
মানসিক স্বাস্থ্য বাতায়ন চালু
147 বার পঠিত


নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের বিষণœতা, উদ্বিগ্নতা, মানসিক চাপ ও আত্মহত্যার চিন্তা প্রতিরোধে ‘মেন্টাল হেলথ ফার্স্ট এইড” প্রকল্পের আওতায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘তোমাকেই শুনছি’ নামে মানসিক স্বাস্থ্য বাতায়ন চালু করা হয়েছে। ইতোমধ্যে বিশ^বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানে স্বাস্থ্য বাতায়নে যোগাযোগের জন্য ব্যানারও টাঙিয়ে দেওয়া হয়েছে।
সোমবার সকালে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে মানসিক স্বাস্থ্য বাতায়নের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে ‘মেন্টাল হেলথ ফার্স্ট এইড” প্রকল্পের প্রশ্নপত্র নিরূপণ, পদ্ধতি ও পাইলট প্রকল্পের ফলাফল প্রকাশনা বিষয়ে স্বতঃস্ফ‚র্তভাবে বিস্তারিত আলোচনা করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন প্রকল্প প্রধান ও ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের প্রভাষক ডা. কাজী মো. এমরান হোসেন।
শিক্ষা মন্ত্রণালয়ের অধিভুক্ত এনএএএনডি’র কাউন্সিলিং সাইকোলজিস্ট অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে এটি সবচেয়ে বড় ও একমাত্র ‘কোহট’ গবেষণা যাতে শুধু মানসিক স্বাস্থ্য সমস্যা চিহ্নিত করাই নয়, তার সমাধানে পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি গবেষণার স্ক্রিনিং-এর পাশাপাশি একটি স্বল্প-পরিসরে সংশ্লিষ্ট পেশাজীবীদের সমন্বয়ে এ প্রকল্পের অধীনে একটি ‘মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র’ চালু করার সুপারিশ প্রস্তাব করেন। তিনি বলেন, এ সেবা কেন্দ্রে এবং গবেষণা কার্যক্রমে তার সহযোগিতা অব্যাহত থাকবে এবং সরকার বিশ্ববিদ্যালয় পর্যায়ে যে মানসিক স্বাস্থ্যসেবা নীতিমালা প্রকাশ করেছে তা বাস্তবায়নেও সার্বিক সহযোগিতার আশ^াস দেন। অস্ট্রেলিয়ার লা’ট্রোব বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. মোহাম্মদ আলী গবেষণার পদ্ধতি বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।
অনুষ্ঠানে যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ বলেন, এটি শুধু গবেষণা নয়, এটি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশ^বিদ্যালয় প্রদত্ত একটি সেবা, যা সকলের সহযোগিতায় বাস্তবায়িত হবে। স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. তানভীর ইসলাম বলেন, শিক্ষার্থীদের জন্য এ সেবায় গ্রহণে তাদেরকেই অগ্রণী ভ‚মিকা নিয়ে অংশগ্রহণ করতে হবে।
মার্কেটিং বিভাগের একজন শিক্ষার্থী বলেন, নিয়মিতভাবে এ কার্যক্রম পরিচালনায় বিশ^বিদ্যালয় পরিচালিত একটি কেন্দ্রের মাধ্যমে মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশিক্ষণ প্রদান করা জরুরি। ইংরেজি বিভাগের একজন শিক্ষার্থী বলেন, নিয়মিতভাবে এ প্রকল্পের অগ্রগতি ও কার্যক্রম নিয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে ছোট ছোট সভা পরিচালনা করা যেতে পারে। ফিজিওথারপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ড. অভিনু কিবরিয়া ইসলাম এ প্রকল্প বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন। এছাড়া অনুষ্ঠানে প্রকল্পের সহ-প্রধান অঞ্জন কুমার রায়, প্রকল্পের সদস্য ডা. মো. জাহিদ হোসেন, ডা. এহসানুর রহমান, ডা. কবীর হোসেন ও আহমাদুল্লাহ-হিল-গালিবসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, সকল বিভাগের শ্রেণি প্রতিনিধি, ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
Fri Sat Sun Mon Tue Wed Thu
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram