২০শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি কারা?
মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি কারা?

সমাজের কথা ডেস্ক :  ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয়বারের মতো শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হবে রবিবার (৯ জুন) সন্ধ্যা সোয়া ৭টায়। সেই অনুষ্ঠানে যোগ দিতে শনিবার দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস এ খবর জানিয়েছে।

শেখ হাসিনা ছাড়াও সিসিলিসের উপরাষ্ট্রপতি আহমেদ আফিফও শনিবার দিল্লি পৌঁছেছেন। এছাড়া প্রতিবেশী দেশ ও ভারত মহাসাগরীয় অঞ্চলের আরও ছয় দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা এই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন। মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জগন্নাথ, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোগবে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে বিদেশি অতিথিরা নৈশভোজের আসরে যোগ দেবেন।

রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গেছে, শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে দেশ-বিদেশের প্রায় ৮ হাজার বিশিষ্টজনকে। ভারতের বিভিন্ন পেশাজীবী, ধর্মীয় নেতা, চিকিৎসক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এছাড়াও মোদির মন কি বাত অনুষ্ঠানের অংশগ্রহণকারী এবং পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্তদের শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিদায়ী পার্লামেন্ট সদস্য, বিজেপি নেতা, এনইসি সদস্য এবং অন্যান্য বিধায়ক, এমএলএ এবং এমএলসিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে চেন্নাই রেলওয়ে বিভাগের বন্দে ভারত পাইলট ঐশ্বরিয়া এস মেনন এবং এশিয়ার প্রথম মহিলা পাইলট সুরেখা যাদবকে আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে এই অনুষ্ঠানে থাকছেন না মমতা বন্ধ্যোপাধ্যায়। শনিবার লোকসভায় তৃণমূল কংগ্রেসের নবনির্বাচিত পার্লামেন্ট সদস্যদের সঙ্গে বৈঠকের সময় মমতা বলেন, ‘আমরা এখনো আমন্ত্রণ পাইনি। আমন্ত্রণ পেলেও আমরা এই অনুষ্ঠানে যোগ দেব না।’

মোদির শপথ অনুষ্ঠানে থাকছেন না রাহুল গান্ধীও। তবে অনুষ্ঠানে যোগ দেবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে। কংগ্রেস এক বিবৃতিতে বলেছে, রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসাবে উপস্থিত থাকবেন খড়গে।

এদিকে, মোদিকে এখনও আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানায়নি পাকিস্তান। শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলেছে, প্রতিবেশী দেশগুলির সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক চায় পাকিস্তান যার মধ্যে ভারতও রয়েছে। তবে নরেন্দ্র মোদি বা বিজেপিকে পাকিস্তান কেন অভিনন্দন জানায়নি-এমন প্রশ্ন এড়িয়ে গেছে পাক পররাষ্ট্র দপ্তর।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram