১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
মাঙ্গা অ্যাওয়ার্ড জিতল বাংলাদেশ
35 বার পঠিত

সমাজের কথা ডেস্ক : আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ড আসরে এবারই প্রথমবারের মতো কোন পদক জিতল বাংলাদেশ। এবারে জাপানের ১৭তম আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ডের আসরে ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে বাংলাদেশ থেকে প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানি চিত্রকলার (জাপানিজ 'মাঙ্গা') একটি কমিক বই। বইটির নাম 'ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু'। বইটির লেখক এম ই চৌধুরী শামীম এবং সহলেখক জাপানের ইওয়ামোতো কেইটা। বইটি প্রকাশ করেছে এনআরবি স্কলার্স পাবলিশার্স লিমিটেড। টোকিওতে বাংলাদেশ দূতাবাসের এক ফেসবুক পোস্টে জানানো হয় গত মঙ্গলবার (৫ মার্চ) টোকিও—তে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন, শাহ আসিফ রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিজয়ীদের মধ্যে থেকে স্বর্ণ ও রৌপ্যপদক জয়ী শিল্পী ও রচয়িতাদের আমন্ত্রণ জানিয়ে গতকাল মঙ্গলবার বিকেলে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিথি ভবন ইকুরা গেস্ট হাউসে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী কামিকাওয়া ইওকো। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি। জাপানের এই আয়োজনের ওপর রাখা সংক্ষিপ্ত বক্তব্যে এবারের প্রতিযোগিতায় অংশ নেওয়া সবার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছেন যে আগামী দিনে এই প্রতিযোগিতা আরও বেশি জনপ্রিয় হয়ে উঠবে।

<<আরও পড়তে পারেন>> বাংলা ভাষা বিলীনের দিকে ধাবিত!

জাপানে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান ও মিনিস্টার শাহ আসিফ রহমান বলেন, ”প্রথমবারের মতো এ রকম একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া মাঙ্গার মধ্যে বাংলাদেশের উপস্থিতিতে তিনি গৌরব বোধ করেন। ব্রোঞ্জপদক বিজয়ী হিসেবে বাংলাদেশি প্রতিযোগী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারলে দেশের জন্য সেটি হতে পারত আরও আনন্দের। অনুষ্ঠান কক্ষে প্রদর্শিত পুরস্কার বিজয়ী ১৭টি মাঙ্গার মধ্যে বাংলাদেশের মাঙ্গার স্থান করে নেওয়া আমাকে ভীষণ আনন্দ দিয়েছে। মাঙ্গা দিয়ে আরেক বাংলাদেশকে চিনল বিশ্ব।” তিনি প্রত্যাশা ব্যক্ত করেছেন যে এম ই চৌধুরী শামীমের এই অনন্য অর্জনের পদাঙ্ক অনুসরণ করে আগামী দিনে বাংলাদেশের আরও বেশি মাঙ্গা শিল্পী প্রতিযোগিতায় অংশ নিলে আরও বড় সাফল্য অর্জন সম্ভব হবে।

২০২৩ সালের ১৭তম প্রতিযোগিতায় বিজয়ীদের নাম মন্ত্রণালয় ডিসেম্বরের শেষ দিকে ঘোষণা করে। বিশ্বের ৮২টি দেশ ও ভূখণ্ড থেকে জমা দেওয়া ৫৮৭টি কাজের মধ্য থেকে বিচারকেরা ১৩টি কাজকে পুরস্কারের জন্য বেছে নেন। এবারের প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন তাইওয়ানের শিল্পী চিওন জেসনের মাঙ্গা ‘উইন্ড চেসার আন্ডার দ্য ব্লু স্কাই’। হংকং, ভিয়েতনাম ও স্পেনের তিনটি মাঙ্গা মনোনীত হয়েছে রৌপ্য পদকের জন্য এবং ৯টি মাঙ্গাকে দেওয়া হয়েছে ব্রোঞ্জ পদক। ব্রোঞ্জ পদক বিজয়ীর তালিকায় এবার প্রথমবারের মতো স্থান পেয়েছে বাংলাদেশ।

'ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু' বইটি এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক পেয়েছে। উল্লেখ্য, ২০০৭ সালে শুরু এ বার্ষিক প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে এ বারই প্রথম কোনও মাঙ্গা লেখকের বই পুরস্কার পেলো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন এবং বাংলাদেশের স্বাধীনতার জন্যে তার দীর্ঘ সংগ্রাম এই মাঙ্গা ফর্মে তুলে ধরা হয়েছে। বইটি বাংলা, ইংরেজি, জাপানি ও হিন্দি এই চার ভাষায় অনূদিত হয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৫ এপ্রিল বাংলাদেশ—জাপান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানিজ 'মাঙ্গা' ফর্মে এই কমিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। পরে ২৮ এপ্রিল ২০২৩ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় জাপানের রাজধানী টোকিও’র আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানার হাতে বইটি তুলে দেওয়া হয়। ৩০ এপ্রিল ২০২৩ তারিখে বাংলাদেশ দূতাবাস, টোকিও—র উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনভিত্তিক এই গ্রাফিকস 'মাঙ্গা' কমিক বইটি জাপানে উদ্বোধন করা হয়।

সারা বিশ্বের মাঙ্গা কমিকের বাজার প্রায় ১২ বিলিয়ন মার্কিন ডলার। আগামী ২০৩২ সালের মধ্যে এটি প্রায় ৫২ বিলিয়ন ডলারের বাজার হবে বলে আশা করা হয়েছে। বিশ্বের প্রায় ১০০ টি দেশে মাঙ্গার বাণিজ্যিক কার্যক্রম আছে। এবার এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হলো বাংলাদেশ। জাপানে মাঙ্গা নিয়ে যেসব কাজ হয় তার একটি বড় অংশ কোরিয়া, ভিয়েতনাম, রাশিয়াসহ বিভিন্ন দেশ থেকে আউটসোর্সিং করা হয়। বাংলাদেশের পদক জয়ে এই কাজের স্বীকৃতির মাধ্যমে সারা পৃথিবীর মাঙ্গা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও মাঙ্গা শিল্পীরা বাংলাদেশ কে নতুন করে চিনতে পারল। এখন মাঙ্গা বাণিজ্যের সঙ্গে বাংলাদেশ যুক্ত হয়েছে। এতে বাংলাদেশেও আউটসোর্সিংয়ের মাধ্যমে মাঙ্গার কাজ আসার সম্ভাবনা তৈরি হল।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram