১৯শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
মধুসূদন দত্তের দেশের প্রতি অকৃত্রিম মমত্ববোধ ছিল : শাহীন চাকলাদার

এস আর সাঈদ কেশবপুর (যশোর) : যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনের সংসদ সদস্য ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বলেছেন, জন্মভূমির প্রতি মহাকবি মাইকেল মধুসূদন দত্তের অনুরাগ ছিল প্রবল। প্রবাসে অবস্থান করেও দেশের প্রতি তার অকৃত্রিম মমত্ববোধ আর ভালোবাসা ছিল অফুরšত্ম। যার প্রকাশ ঘটেছে তাঁর ‘বঙ্গভাষা’ ও ‘কপোতাক্ষ’ নদ কবিতার মাধ্যমে। মহাকবি মাইকেল মধুসূদন দত্ত আগামী প্রজন্মের জন্যে দেশপ্রেমের চিরšত্মন উৎস হয়ে থাকবেন।

গতকাল সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজনে কেশবপুরের সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মজয়šত্মী উপলড়্গে সপ্তাহব্যাপী মধুমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মধুসূদন দত্তের সাহিত্য চর্চা প্রসঙ্গে সংসদ সদস্য শাহীন চাকলাদার আরো বলেন, মহাকবি বাংলা সাহিত্যের অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। তিনি একাধারে বাংলা সাহিত্যে প্রথম মহাকাব্যের রচয়িতা, সনেটের রচয়িতা ও আধুনিক শিল্পকলাসম্মত নাট্যকার। উনিশ শতকে বাঙালি নবজাগরণের অন্যতম পথিকৃৎ মাইকেল মধুসূদন দত্ত তাঁর অনন্য প্রতিভা দিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষ সাধন এবং বিশ্বসাহিত্যকে সমৃদ্ধ করেছেন নতুন মাত্রায়।
তিনি আরো বলেন, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র। কালজয়ী এ সাহিত্যিকের লেখায় ফুটে উঠেছে বাঙালির স্বজাত্যবোধ ও স্বাধীনচেতা মনোভাব। তাঁর অনন্য সাহিত্যকর্ম বাংলা ভাষাও সাহিত্যের অমূল্য সম্পদ। তার নাটক, প্রহসন, মহাকাব্য, পত্রকাব্য, সনেট, ট্র্যাজেডিসহ সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর অমর সৃষ্টি বাংলা ভাষা ও সাহিত্যকে উন্নত মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে।


যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম মোড়ল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রম্নহুল আমিন, থানার অফিসার ইনচার্জ মফিজুর রহমান মফিজ ও সাগরদাঁড়ি ইউনিয়ন চেয়ারম্যান কাজী মো¯ত্মাফিজুল ইসলাম মুক্ত।


শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি তপন কুমার ঘোষ মন্টু, অ্যাডভোকেট আবুবকর সিদ্দিকী, ডুমুরিয়া মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক রমেশ চন্দ্র মন্ডল ও সাংবাদিক আশরাফ উজ জামান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক জিয়াউল হাসান হ্যাপি, সদস্য মশিয়ার রহমান সাগর, রেজাউল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মফিজুর রহমান মফিজ, গৌরীঘোনা ইউপি চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান হাবিব, পাঁজিয়া ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, হাসানপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুজ্জামান, সাগরদাঁড়ি ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক রফিকুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক অলিয়ার রহমান প্রমুখ।


ধন্যবাদ জ্ঞাপন করেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন। অনুষ্ঠানে উপস্থাপকের দায়িত্ব পালন করেন সিনিয়র সহকারী কমিশনার কে. এম. আবু নওশাদ এবং যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আহসান হাবিব পারভেজ। আলোচনা সভার পূর্বে ও পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram