২২শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
চাঁদের হাটের মাতৃভাষা দিবস উদযাপন
ব্যতিক্রমী আয়োজনে চাঁদের হাটের মাতৃভাষা দিবস উদযাপন
255 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : ব্যতিক্রমী আয়োজনে শহিদ দিবস ও আšত্মর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের কর্মসূচি শুরম্ন করলো চাঁদের হাট যশোর। শুক্রবার আর্ট ক্যাম্পের মধ্যে দিয়ে শুরম্ন হলো এই উদযাপন। রং-তুলির আঁচড়ে ২১জন শিল্পী ক্যানভাসে তুলে ধরলেন ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, জীবন সংগ্রাম, প্রাণ-প্রকৃতি ও যাপিত জীবনের নানা দৃশ্যপট।


অমর শহিদ দিবস উপলক্ষে চাঁদের হাটের ৫ দিন ব্যাপি কর্মসূচির প্রথম দিনে দিনব্যাপী এই আর্ট ক্যাম্প উদ্বোধন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। উদ্বোধনকালে তিনি বলেন, সংস্কৃতি চর্চার অগ্রসর জেলা যশোর। শিল্পের নানা মাধ্যমে শিল্পীরা মানুষের জীবনকে উৎকীর্ণ করেন। মানুষের সামাজিক, অর্থনৈতিক মুক্তি, সাংস্কৃতিক উৎকর্ষতার জন্য লড়াই করছে বিশ্বের শিল্পীরা।

এ দেশের শিল্পীদের সংগ্রামও বিশ্বের ইতিহাসে উলেস্নখযোগ্য। গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও শোষণমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লড়াইয়ে শিল্পীরা আজও প্রথম সারির যোদ্ধা হিসেবে ভূমিকা রেখে চলেছে। তিনি বলেন, চাঁদের হাটের এই আর্ট ক্যাম্পের মধ্য দিয়ে ভাষা আন্দোলনের নানা দৃশ্যপট উঠে আসবে। একুশের ভাষা আন্দোলনের পেড়্গাপটে যশোরের আর্ট ক্যাম্পে দৃষ্টিস্থাপন করবে। চাঁদের হাটের এই আয়োজন অন্যদের অনুপ্রেরণা যোগাবে বলে আমি মনে করি।


এসময় উপস্থিত ছিলেন চাঁদের হাটের একুশে উদযাপন পর্ষদের আহ্বায়ক তন্দ্রা ভট্টাচার্য্য ও সদস্য সচিব ডা. আবুল কালাম আজাদ লিটু, সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা রবিউল আলম, চাঁদের হাটের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সাধারণ সম্পাদক আব্দুল রকিব সরদার অপু, চিত্রশিল্পী মফিজুর রহমান রম্নন্নু, কৃষি গৌতম।


আর্ট ক্যাম্পে আসা খুলনা বিশ্ববিদ্যালয়ের চারম্নকলা বিভাগের সহকারী অধ্যাপক শাšত্ম্বনা শাহরিন বলেন, আমি প্রথমবারের মত এখানে এসেছি। দক্ষিণবঙ্গের শিল্প সাহিত্যের একটা ঐতিহ্য আছে। সেই ঐতিহ্যের ধারাবাহিকতায় এই আর্ট ক্যাম্পে শিল্পীরা রংতুলিতে তুলে ধরছেন অনন্য দৃশ্যপট। এ ছবিগুলো শিল্পকলা একাডেমিতে প্রদর্শন হবে। এগুলো দেখে মানুষের মধ্যে একটা চিšত্মার পরিবর্তন আসবে।


নড়াইলের নিখিল চন্দ্র বলেন, আমি একটি পটচিত্র অঙ্কন করছি। আমাদের হাজার বছরের পুরানো ঐতিহ্য ধারায় আমি ছবি আঁকি। যেখানে কৃষক তার গরম্নগুলো গোসল করাচ্ছে। আমি এখানে প্রথমবারের মতো এসেছি, আমরা চাই মানুষ আমাদের ছবিগুলো দেখুক।


আর্ট ক্যাম্পে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, যশোর ও খুলনা আর্ট কলেজের অধ্যক্ষসহ শিক্ষক-শিক্ষার্থীসহ যশোর, খুলনা, নড়াইল, সাতক্ষীরার চিত্রশিল্পীরা অংশ নিয়েছেন। এই শিল্পীদের আঁকা ছবি নিয়ে আজ জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে ৪ দিনের চিত্র প্রদর্শনী শুরম্ন হবে। চলবে আগামি ২১ ফেব্রম্নয়ারি পর্যšত্ম।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram