১৬ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
বাগেরহাটের কাঠের বাইসাইকেল ইউরোপের বাজারে

কামরুজ্জামান, বাগেরহাট প্রতিনিধি : শিশুদের শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখতে বাগেরহাটে কাঠ দিয়ে তৈরি হচ্ছে বেবি ব্যালেন্স বাইসাইকেল । শহরতলীর বিসিক শিল্প নগরীর মোস্তাফিজ আহমেদ নামের উদ্যোক্তা দেশে এই সর্বপ্রথম তৈরি করছেন কাঠের বাই সাইকেল। যা পাঠানো হচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে । বিদেশ থেকে বায়াররা এসে শ্রমিকদের নিপুন হাতে তৈরি পরিবেশ বান্ধব সাইকেল দেখে তারা মুগ্ধ। ফলে সৃষ্টি হচ্ছে নতুন বাজার ও কর্মসংস্থান, আসছে বৈদেশিক মুদ্রা ।
কেউ তৈরি করছেন ফ্রেম, কেউ চাকা, কেউ আবার হ্যান্ডেল, এভাবেই তৈরি হচ্ছে কাঠের বাইসাইকেল। সবশেষে শ্রমিকদের নিপুন হাতে কাঠের বাইকে রং ও পালিশ করা হচ্ছে। বাগেরহাটের বিসিক শিল্প নগরীতে ন্যাচারাল ফাইবার নামের প্রতিষ্ঠানে তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব এসব বেবি ব্যালান্স বাইক। এখান থেকেই কাঠের তৈরি এসব বাইক চলে যাচ্ছে ইউরোপের গ্রীস ও বেলজিয়ামসহ নানা রাষ্ট্রে।

বাগেরহাটে তৈরি হচ্ছে শিশুদের শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখতে পরিবেশ বান্ধব কাঠের বেবি ব্যালান্স বাইক। চাকা থেকে শুরু করে পুরো কাঠমোই কাঠ দিয়ে তৈরি সাইকেল। দেখতে অবিকল খেলনা মনে হলেও দেশের বাইরে এই সাইকেল ব্যবহার হচ্ছে বাহন হিসেবে। বাগেরহাটে এই সাইকেল তৈরি হলেও বাংলাদেশে কোন বাজারে বিক্রি হয় না। যা যাচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে। কাঠ দিয়ে নিপুন হাতে বেবি ব্যালেন্স সাইকেলটি তৈরি করছেন বাগেরহাটের ন্যাচারাল ফাইবার নামে একটি প্রতিষ্ঠান। সাইকেলটি তৈরি করেন স্থানীয় ৪০—৫০ জন নারী পুরুষ শ্রমিক মিলে প্রতিদিন তৈরি করেন প্রায় ১০০ টি সাইকেল । কাঠের তৈরি সাইকেল যা চলে য়ায় যাচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে । এর ফলে সৃষ্টি হচ্ছে নতুন বাজার ও কর্মসংস্থান আসছে বৈদেশিক মুদ্রা ।

এই সাইকেল তৈরি রপ্তানি ও উদ্যোক্তা বাগেরহাট বিসিক শিল্প নগরীর ন্যাচারাল ফাইবার নামের একটি প্রতিষ্ঠান। শুধু এই বাইসাইকেল নয় কাঠ দিয়ে তারা তৈরি করছে সান বেড হোটেল বেড কুকুর বিড়ালের খেলনা সহ পরিবেশবান্ধব আরো বেশ কিছু আকর্ষণীয় ফার্নিচার। যার বেস্ট চাহিদা তৈরি হয়েছে বিশ্ববাজারে ।প্রথমবারের মতো নিজ দেশের পণ্য ইউরোপের বাজারে রপ্তানি সম্পৃক্ত থাকতে পেরে খুশি শ্রমিকরা । এদিকে দেশীয় পণ্যের বিদেশের বাজারে রফতানি করতে ইচ্ছুক উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত কর্তৃপক্ষ ।

কাঠ দিয়ে সাইকেল তৈরি কারখানায় গিয়ে দেখা যায়, কেউ তৈরি করছেন ফ্রেম, কেউ চাকা, কেউ আবার হ্যান্ডেল, এভাবেই তৈরি হচ্ছে কাঠের বাইসাইকেল। সবশেষে শ্রমিকদের নিপুন হাতে কাঠের বাইকে রং ও পালিশ করা হচ্ছে । বাগেরহাটের বিসিক শিল্প নগরীতে ন্যাচারাল ফাইবার নামের প্রতিষ্ঠানে তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব এসব বেবি ব্যালান্স বাইক। এখান থেকেই কাঠের তৈরি এসব বাইক চলে যাচ্ছে ইউরোপের গ্রীস ও বেলজিয়ামসহ নানা রাষ্ট্রে। স্থানীয়ভাবে সংগ্রহ করা কাঠ দিয়ে গত ৬মাস ধরে তৈরি করা হচ্ছে এসব বাইক । এই কাজে প্রতিষ্ঠানটিতে নিয়োজিত রয়েছেন অর্ধশত শ্রমিক । প্রতিদিন এই কারখানায় তৈরি করা হচ্ছে প্রায় ১০০টি বাইক। যার মূল ক্রেতা গ্রীসের বিখ্যাত কোকো মেট কোম্পানি । ‘ইউরোপের বিভিন্ন দেশে তাদের শোরু থাকার কারনে আমেরিকা, ইতালি ও ফ্রান্সের মত রাষ্ট গুলোতেও ছড়িয়ে পরছে বাগেরহাটের তৈরি এসব বাইক।

কারখানায় নারী শ্রমিক রুপা সেন বলেন, এখানে বাচ্চাদের সাইকেল তৈরি করতে পেরে আমরা খুশি। আমাদের হাতে তৈরি করা সাইকেল বিদেশে যায়, এটাই আমাদের অনেক খুশি। এই কারখানায় কাজ করে যে, বেতন পাই তাতে আমার সংসার এবং ছেলে মেয়ের লেখাপড়া খরচ চলে ।

কারখানায় সুপারভাইজান আব্বাস হোসেন বলেন, আকাশমণি, মেহগনি ও গামারিসহ বিভিন্ন ভাল মানের কাঠ দিয়ে বিদেশি শিশুদের জন্য বেবি ব্যালেন্স সাইকেল তৈরি করি। এই সাইকেল তৈরি করতে দেড় থেকে দুইদিন লেগে যায়। সাইকেলটি তৈরি করতে ১১ টি পার্টের প্রয়োজন হয়। কারখানার বিভিন্ন স্থানে পার্টগুলো তৈরি করা হয়। নির্দিষ্ট একটি স্থানে সকল পার্ট গুলোকে একত্র করে একটি সাইকেলে রূপান্তরিত করা হয়। পরে রং করে বিদেশি শিশুদের জন্য তৈরি হয় বেবি ব্যালেন্স সাইকেল ।

রংমিস্ত্রি মামুন শেখ বলেন, কারখানায় শ্রমিকরা মিলে প্রতিদিন তৈরি করা হচ্ছে প্রায় ১০০টি সাইকেল। কাঠের সাইকেল তৈরির কাজ গুলো করে আনন্দিত। আমার হাতের রঙের ছোঁয়া ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে সত্যিই খুব ভালো লাগে। আমাদের দেশে যদি এসব কাজের সুযোগ আরো বৃদ্ধি পায় তাহলে দেশে থেকেও বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

বাগেরহাট বিসিক শিল্প নগরীর ন্যাচারাল ফাইবার নামের প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মোস্তাফিজ আহমেদ বলেন, আমরা সাধারণতো নারিকেলের ছোবড়া দিয়ে পণ্য তৈরি করতাম । করণাকালীন সময়ে অনেক বড় ক্ষতি থেকে বাঁচার জন্য কাঠের পণ্য তৈরির উদ্যোগ নিয়েছি। স্থানীয় কাঁচামাল দিয়ে তৈরি বেবি ব্যালেন্স সাইকেল ইউরোপে খুব জনপ্রিয় হয়ে উঠছে। এটা রপ্তানি করতে পেরে খুশি । আগামীতে কাঠের আরো অনেক পণ্য অর্ডার পেয়েছি। যাদের কাছ থেকে কাঠের বেবি ব্যালেন্স সাইকেল অর্ডার পাই তারা ৪০ হাজার পিস চাহিদা দিলে আমরা ২০ হাজার পিস এক্সপোর্ট করেছি আর ২০ হাজার পিস খুব তাড়াতাড়ি যাবে ।

তিনি আরও বলেন, ‘রপ্তানি জন্য আমাদেরকে সরকার ১০ শতাংশ প্রণোদনা দিতো। সম্প্রতি কমিয়ে দিয়েছে। প্রণোদনা কমিয়ে দিলে মার্কেটে টিকে থাকা মুশকিল হবে । আমাদের প্রোডাক্টগুলো সরকারের খরচে প্রচার করতে হবে। সরকারের আন্তরিকতা থাকলে আমাদের প্রোডাক্ট মার্কেটে টিকে থাকবে ।’শুধু বেবি ব্যালান্স বাইক’ই নয়, সানবেড, হোটেলবেড, কুকুর বিড়ালের খেলনাসহ বেশ কয়েকটি পণ্য তৈরি করছে ন্যাচারা ফাইবার নামের প্রতিষ্ঠানটি । সরকারের আন্তরিকতা ও প্রণোদনা পেলে রপ্তানির পরিমান এবং বৈদেশিক মুদ্রার অর্জন বাড়বে বলে জানান এই উদ্যোক্তা ।

তিনি আরো জানান, সাম্প্রতি কোকো মেট কোম্পানির প্রতিষ্ঠাতা মিস্টার পল সহ তার কোম্পানির অন্যান্য কর্মকর্তাসহ ঘুরে দেখেছেন ন্যাচারাল ফাইবার এর কারখানা। দেশি লুঙ্গি ও সাদামাটা মানের গেঙ্গি পরে থাকা পল পণ্যের মানে খুশি হয়ে নতুন নতুন পণ্যের অর্ডার দেওয়ার পাশাপাশি বেলজিয়াম এর একটি চিড়িয়াখানার জন্য কাঠের তৈরি ঘরসহ নানা পন্য তৈরির কথা জানান তিনি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বাগেরহাট জেলা ব্যবস্থাপক জহিরুল ইসলাম খান বলেন, শিশুদের পরিবেশের সাথে খাপ খাইয়ে তৈরি সাইকেল নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। বাচ্চাদের হাঁটা চলার জন্য সাইকেলটি খুবই গুরুত্বপূর্ণ । প¬াস্টিক ব্যাবহার করলে শিশুদের স্বাস্থের ক্ষতি হতে পারে যার জন্য্য শুধু কাঠ দিয়ে বাই সাইকেল তৈরি করে শিশুদের স্বাস্থের দিক চিন্তা করা হয়েছে।এটা দুই বছর থেকে ৫ বছরের শিশুদের জন্য ।

এই বেবি ব্যালেন্সটা বাচ্চাদের হাটা বা চলার জন্য গুরত্বিপূর্ন ভূমিকা রাখবে। বিশ্বব্যাপি প¬াষ্টিকের ওয়াকারটা ব্যান্ড ঘোষনা করেছেন। সেখেত্রে আমাদের এই বাইসাইকেল টি গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। প¬াস্টিকের বিকল্প হিসাবে কাঠের তৈরি এই সাইকেল বা অন্য কিছু কেউ তৈরি করতে চাইলে বিসিক তার পাশে থাকবে ।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram