২১শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
মহম্মদপুরে নৌকা বাইচ
নৌকাবাইচ ঘিরে লাখো মানুষ

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি : ব্যাপক উৎসাহ উদ্দীপনা—আনন্দ, উল¬াসের মধ্য দিয়ে লাখো দর্শকের উপস্থিতিতে বিহারি লাল শিকদার নৌকা বাইচ প্রতিযোগিতা ও গ্রামীন মেলা শেষ হয়েছে।

শনিবার বিকেলে মহম্মদপুর উপজেলা সদরের পূর্বপাশে জাঙ্গালিয়া গ্রামের শেখ হাসিনা সেতুর নিচ দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীত এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার পলাশ মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুপুর ২ টার সময় বেলুন ও শান্তির প্রতিক কবুতর উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরা—২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার।

মহম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থা এ মেলার আয়োজন করে। মেলা কে ঘিরে মধুমতি নদীর দুইপাড়ের প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে নৌকা বাইচ দেখতে আসা মানুষের ভীড় ও দোকান—পাট, বাহারি পণ্যের পসরা সাজিয়ে বসে স্টল। মেলা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে বিশাল আকৃতির মঞ্চ। পথে পথে শোভা পেয়েছে বাহারি তোরণ।

দশম বার্ষিকী এ নৌকাবাইচ উপভোগ করতে স্থানীয় বাড়িতে বাড়িতে মেলার ৩—৪ দিন আগের থেকেই আসতে শুরু করেন মেয়ে জামাই, বিভিন্ন আত্মীয় স্বজন । নির্ধারিত দিনের ৩—৪ দিন আগেই শেখ হাসিনা সেতুর নিচে ও আশেপাশে মেলা আসতে শুরু করে দোকানপাট। নৌকাবাইচ শেষ হলেও মেলা চলতে থাকে আরো ২—৩ দিন। সব মিলে সপ্তাহব্যাপী চলতে থাকে গ্রামীন এই মেলা।

স্থানীয়রা জানান, মেলার দিন সকাল থেকেই শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীর পাদদেশে পার্শবর্তী যশোর, ঝিনাইদাহ, নড়াইল, ফরিদপুরসহ কয়েকটি জেলার বিভিন্ন শ্রেনির মানুষ ও এলাকার শিশু—কিশোর—কিশোরিসহ সকল বয়সী নারী—পুরুষ নদীর দুই পাড়ে অবস্থান করে। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘণ ও উৎসব মূখর পরিবেশ। মেলায় ২৪টি নৌকা তাদের সুসজ্জিত বাইচারদের নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহন করে।

মহম্মদপুর ক্রীড়া সংস্থার সদস্য সচিব মো. মিজানুর রহমান মিলন জানান, প্রতিবছরের মতই এ বছরের আনন্দঘন ভাবে নৌকা বাইচ প্রতিযোগিতা শেষ হয়েছে। মেলায় আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের কয়েক স্তরের নিরাপত্তার পাশাপাশি সহস্রাধিক স্বেচ্ছাসেবক কর্মী রাখা হয়। সেই সাথে রাখা হয় ফায়ার সার্ভিসের দল এবং অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুরো মেলা এলাকায় গোয়েন্দা নজরদারিতে থাকে। প্রধান অতিথি বীরেন শিকদার ও বিশেষ অতিথিবৃন্দ এক সাথে নৌকা বাইচ উপভোগ করেন।

নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার পলাশ মন্ডলের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরা—২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীবেন শিকদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ , পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, মহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল¬াহেল কাফি, আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ ও প্রেসক্লাব মহম্মদপুরের সভাপতি বিপ¬ব রেজা বিকো, মহম্মদপুর থানার ওসি মো: বোরহানউল ইসলাম এবং উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক অধ্যক্ষ মো: মিজানুর রহমান মিলন প্রমুখ।

আলোচনা অনুষ্ঠান শেষে নৌকা বাইচ প্রতিযোগিতার ১ম স্থান অধিকারি কাশিয়ানীর রেজাউল শেখের নৌকা, ২য় স্থান অধিকারি মহম্মদপুরের দিলীপ বলের নৌকা ও ৩য় স্থান অধিকারি মাদারীপুরের অমল সরকারের নৌকা এবং অন্যদিকে কালাই গ্রুপে ১ম স্থান অধিকার করেন কালিশংকরপুর কবির মোল¬ার নৌকা, ২য় স্থান অধিকার করেন ঢুষরাইলের আতর মোল¬া নৌকা ও ৩য় স্থান অধিকার করেন আলফাডাঙ্গার কালু ফকিরের নৌকা। প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram