২২শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন
7 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। এ বছরের প্রতিপাদ্য ছিল ‘নারীর জন্য বিনিয়োগ, সহিংসতা প্রতিরোধ’। বিস্তারি প্রতিনিধিদের রিপোর্টে—
যশোর: শনিবার সকালে যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যশোর জেলা প্রশাসক ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এ অনুষ্ঠান হয়।
অনুষ্ঠানে জেলা ও উপজেলা পর্যায়ে ৮ জনকে জয়িতা সম্মাননা প্রদান করা হয়। জেলা পর্যায়ে সাফল্য অর্জনকারী সম্মাননা প্রাপ্তরা হচ্ছেন, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে ড. নাছরিন সুলতানা লাকি, অর্থনৈতিক ক্ষেত্রে নাজমা খাতুন, সফল জননী বন্দনা রায়, নির্যাতনের বিভীষিকা মুছে নতুন জীবন শুরু করা নাজমুল নাহার এবং সমাজ উন্নয়নে রাফেজা খানম। সদর উপজেলা পর্যায়ের সাফল্য অর্জনকারী সম্মাননা প্রাপ্ত হচ্ছেন, অর্থনৈতিকভাবে ইয়াসমিন সুলতানা, সফল জননী নাজমা বেগম এবং সমাজ উন্নয়নের অসামান্য অবদানে রোজী হোসেন।
অনুষ্ঠানে যশোর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আনিছুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।
বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, জেলা শিক্ষা অফিসার মাহফুজুল হোসেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার রায়, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যশোর মহিলা বিষয়ক অধিদপ্তরের ট্রেড প্রশিক্ষক শারমীন আহমেদ, রহিমা খাতুন, সালমা খাতুন, নাসিমা সুলতানা, ফিরোজা পারভীন, অনিকা রহমান, সিফাত জাহান এবং ফিল্ড সুপারভাইজার মিতা মন্ডল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইসমত আরা এশা।
চৌগাছা : নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবসে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পেয়েছেন উপজেলার ৪জন সফল নারী। শনিবার সকালে উপজেলা মিলনায়তনে এ সম্মাননা প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে
আলোচনা করেন সরকারী কমিশনার ভূমি গুঞ্জন বিশ্বাস। অন্যান্যের মধ্যে আলোচনা করেন ব্যারিস্টার উজ্জ্বল হোসেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সহকারী অধ্যাপক মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক তমিজ উদ্দীন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনজুমান আরা মাহমুদা প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন, থানার অফিসার ইনচার্জ জিল¬াল হোসেন, উপজেলা কৃষি অফিসার মো. মোদাব্বির হোসেন, অধ্যক্ষ শহিদুল ইসলাম, অধ্যক্ষ মাও. মো. আব্দুল লতিফ, আইনজীবী তজিবর রহমান, প্রেসক্লাব চৌগাছার সভাপতি সহকারী অধ্যাপক ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক শাহানুর আলম উজ্জ্বল, সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ ও মনিরুজ্জামান, রিপোর্টার্স ক্লাবের সভাপতি মুকুরুল ইসলাম মিন্টু, প্রধান শিক্ষক গোলাম মোস্তফা, তথ্য সৈনিক আশারফ হোসেন, শিক্ষক সেঁজুতি নূর প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সমাজকর্মী নাজমা আক্তার শিমু।
আলোচনা সভা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা সফল জননী, অর্থনৈতিক, শিক্ষা, চাকুরী ক্ষেত্রে সাফল্য ও অদম্যতায় কুটালিপুর গ্রামের মোছা. মনোয়ারা খাতুন, পাচনামনার ফাতিমা খাতুন, তারানিবাসের সুমি খাতুন ও আফরা গ্রামের আকলিমা খাতুনকে শ্রেষ্ঠ জয়িতার সম্মানে ভূষিত করেন। একই সাথে তাদের হাতে পুরস্কার তুলে দেন।
পুরস্কারপ্রাপ্ত মনোয়ারা খাতুন জানান, ‘সন্তানদের মানুষ করতে অনেক কষ্ট করতে হয়েছে। এই কষ্টের কথা অল্পতে বলা সম্ভব না। তিনি বলেন আমাকে যে সম্মান দেয়া হলো তাতে আমি আনন্দিত। আমি চাই সকল মায়ের সন্তানরা যেন লেখাপড়া শিখে দেশ ও সমাজের কল্যাণে কাজ করেন।’
মোল¬াহাট : বাগেরহাটের মোল¬াহাটে র‌্যালি, আলোচনা সভা এবং শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে শনিবার সকাল ১১ টায় জাঁকজমকপূর্ণ এ অনুষ্ঠান উদযাপিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান শাহীনুল আলম ছানা, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সেলিম মোল¬া ও মহিলা ভাইস চেয়ারম্যান রুবিয়া বেগম। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা: রুনিয়া আক্তারের তত্ত্বাবধানে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন জাতীয় মহিলা সংস্থার সভাপতি আম্বিয়া খাতুন, ইউপি চেয়ারম্যান শিকদার উজির আলী, প্রেসক্লাব মোল¬াহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান, ইউপি চেয়ারম্যান মনোরঞ্জন পাল ও মোঃ মনিরুজ্জামান মিয়া, উপপুলিশ পরিদর্শক ওলিয়ার রহমান, প্রেসক্লাব মোল¬াহাটের সহ—সভাপতি মোঃ মনিরুজ্জামান মোল¬া, সাংবাদিক আবদুল¬াহ ফারুক, তথ্য আপা যুথিকা বিশ্বাস প্রমুখ।
৫টি ক্যাটাগরিতে অসামান্য অবদান রাখায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ৫ জন নারীকে জয়িতা সম্মাননা প্রদান করা হয়েছে। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় মোর্শেদা আক্তার, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী হাসিনা বেগম, সফল জননী সালমা আলম, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী উম্মে হামিমা ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা কবিতা খানম।

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি জানান, যশোরের বাঘারপাড়া উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অফিসের আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও রোকেয়া দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সাড়ে এগারটায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস লাবনী । প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার হোসনে আরা তান্নি। বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ এস এম জিল্লুর রশীদ, সহকারী প্রোগ্রামার অজয় কুমার পাল প্রমুখ। আলোচনা সভা শেষে তিনজন সফল জয়িতাদের সম্মাননা প্রদান করা হয়। এদিকে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি বাঘারপাড়ার আয়োজনে নারী নির্যাতন প্রতিরোধে কর্মসূচি পালিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক কর্মকতার্ কবিতা মন্ডল।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram