১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
তালার অবৈধ পশুহাটে ক্ষতিগ্রস্ত কেশবপুরের বগাহাট
তালার অবৈধ পশুহাটে ক্ষতিগ্রস্ত কেশবপুরের বগাহাট

কেশবপুর (যশোর) প্রতিনিধি : সাতক্ষীরা জেলার তালা উপজেলার কুমিরা ইউনিয়নের অভয়তলা মোড়ে রাস্তার উপর গড়ে উঠেছে অবৈধ পশু হাট। এর ফলে সরকার লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তাছাড়া ক্ষতিগ্রস্ত হচ্ছে যশোর জেলার কেশবপুর উপজেলার হাসানপুর ইউনিয়নের বগা পশুর হাট। এই হাট থেকে সরকারকে অর্ধ কোটি টাকা রাজস্ব প্রদান করা হয়। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত বগা পশু হাটের পক্ষ থেকে স্থানীয় সরকার পল¬ী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের গুরুত্বপূর্ণ ১১ টি দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, যশোর জেলার কেশবপুর উপজেলার ১৫০ বছর আগে বগার পশুর হাটটি গড়ে উঠেছিল। ওই হাট থেকে সরকার প্রতিবছর লাখ লাখ টাকা রাজস্ব পেয়ে থাকে। এবারও বাংলা ১৪৩০ সালের জন্যে বগার পশুর হাট থেকে আয়কর ভ্যাটসহ সরকারের তহবিলে ৫২ লাখ ৯৩ হাজার ৭৫০ টাকা জমা দেওয়া হয়েছে। বগার পশুরহাটটি সপ্তাহে প্রতি রোববার ও বৃহস্পতিবার পরিচালিত হয়।

কিন্তু ১৫০ বছরের বগা বাজারের পশু হাট হতে ৩০০ গজের মধ্যে সাতক্ষীরা জেলার তালা উপজেলার কুমিরা ইউনিয়নের সেনপুর মোড়ের মূল রাস্তার উপরে বেআইনিভাবে পশুরহাট স্থাপন করেছে এক শ্রেণির সুবিধাভোগীরা। ২০১৬-২০১৭ সাল থেকে হাটটি চলে আসছে এবং এই হাটটিও সপ্তাহে রোববার ও বৃহস্পতিবার পরিচালিত হয়।

এর বিরুদ্ধে হাইকোর্টে ১০১৪৭/২০১৮ নম্বর রিট পিটিশন দাখিল করা হয়। হাইকোর্ট গত ২০২১ সালের ৫ ডিসেম্বর উভয় পক্ষের শুনানি শেষে অবৈধ সেনপুর পশুহাটটি বন্ধ করে দেওয়ার জন্যে সাতক্ষীরার জেলা প্রশাসককে আদেশ প্রদান করেন। উক্ত আদেশের প্রেক্ষিতে সাতক্ষীরার জেলা প্রশাসক গত ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি তালা উপজেলা নির্বাহী অফিসারকে পত্র প্রেরণ করেন। উপজেলায় নির্বাহী অফিসার একই বছর ২৮ ফেব্রুয়ারি সেনপুর পশুহাটটি বন্ধ ঘোষণা করেন।

কিন্তু সম্প্রতি কোর্টের আদেশ কৌশলে অমান্য করে অবৈধ সেনপুর পশুহাটের লোকজন সেনপুর হতে মাত্র ২ কিলোমিটার দূরে অভয়তলা নামক মোড়ে পশু হাট বসিয়েছে। ওই হাটটি প্রতি সপ্তাহে রবিবার ও বৃহস্পতিবার পরিচালনা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন আয়োজকরা। হাট বসানোর ক্ষেত্রে সহযোগিতা করেছেন কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান শেখ আজিজুল ইসলাম বলে অভিযোগ উঠেছে। সূত্র জানিয়েছে অভয়তলা পশু হাটের সরকারের অনুমতি বা বৈধতা নাই।

এ ব্যাপারে চেয়ারম্যান শেখ আজিজুল ইসলাম পশু হাটের বৈধতা আছে বলে জানান।
পরবর্তীতে অভয়তলার অবৈধ পশুহাটটি বন্ধের জন্য চলতি বছরের ২৭ এপ্রিল কেশবপুরের বগা বাজার পশুহাটের পক্ষে নজরুল ইসলাম বাংলাদেশ সচিবালয়ের স্থানীয় সরকার ও পল¬ী উন্নয়ন মন্ত্রণালয়ের সচিব সহ সরকারের ১১টি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram