২২শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
ঝিকরগাছায় ফুল উৎসব ৩১ জানুয়ারি থেকে

শাহ জামাল শিশির, ঝিকরগাছা: যশোরের ঝিকরগাছায় দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে চার দিনব্যাপী ফুল উৎসব। আগামী ৩১ জানুয়ারি শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই মেলা।

ফুলের রাজ্যখ্যাত ঝিকরগাছার গদখালী—পানিসারা—হাড়িয়া ফুলমোড়ে এই আয়োজন করেছে ঝিকরগাছা উপজেলা প্রশাসন। সার্বিক তত্ত্বাবধান করছে যশোর জেলা প্রশাসন।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মন্ডল এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, যশস্বী যশোরের অপরূপ সৌন্দর‌্যের লীলাভূমি ফুলের রাজ্য ঐতিহ্যবাহী উপজেলা ঝিকরগাছা। বৈচিত্রময় এ ফুলের রাজ্যকে সকলের সামনে তুলে ধরার লক্ষ্যে দ্বিতীয়বারের মত আয়োজিত হচ্ছে “ফুল উৎসব ২০২৪"। চার দিনব্যাপী এ ফুল উৎসবে উপজেলা প্রশাসনের আয়োজনে থাকছে নানাবিধ কর্মসূচি। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যশোর জেলা প্রশাসক, মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

ফুল উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, যশোর—২ (চৌগাছা—ঝিকরগাছা) আসনের সংসদ সদস্য ডা. মো. তৌহিদুজ্জামান তুহিন।

এবারের ফুল উৎসবের অনুষ্ঠানসূচিতে প্রথমদিনে রয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান, ফুল প্রদর্শনী ও স্টল পরিদর্শন ও কুষ্টিয়া লালন একাডেমির উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দ্বিতীয়দিনে রয়েছে নারী ফুলচাষীদের নিয়ে উঠান বৈঠক, এবং 'মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি' সংকলনে প্রামান্যচিত্র প্রদর্শন। তৃতীয়দিনে রয়েছে কৃষক সমাবেশ ও সম্মাননা প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

চতুর্থ ও শেষদিনে রয়েছে শিশুদের চিত্র অংকন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

যশোর ফুল উৎপাদক ও বিপণন সমবায় সমিতির সভাপতি আব্দুর রহিম বলেন, পহেলা জানুয়ারির পরে ১৪ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস পর্যন্ত ফুলের বেচাকেনা কম থাকে। এই সময়টাতে মেলার আয়োজন করার কারণে এই অঞ্চল পর্যটকমুখর হয়, বেচাকেনাও বাড়ে। তবে এই উৎসবে যদি কৃষকদের প্রযুক্তিগত প্রশিক্ষণ ও প্রণোদনা দেয়া হয় তাতে কৃষকরা উপকৃত হবে ও ফুলচাষে আগ্রহী হবে।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মন্ডল জানান, এবারের ফুল উৎসবের অনুষ্ঠানসূচিতে কিছু ব্যতিক্রম আয়োজন করা হয়েছে। আগামী বছরেও এই অনুষ্ঠান চলমান থাকবে। এই অঞ্চলের চাষীদের ফুল উৎপাদন ও বিপণনে বাড়তি প্রশিক্ষনের ব্যবস্থাও করা হবে বলে তিনি জানান।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram