২রা মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
জোট নিয়ে যে ইঙ্গিত দিলেন ইমরান খান

সমাজের কথা ডেস্ক : পাকিস্তানের জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয় পাওয়ার পর কারও সঙ্গে জোট না করার ইঙ্গিত দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান খানের সঙ্গে সাক্ষাতের পর কারাগারের সামনে সাংবাদিকদের পিটিআই চেয়ারম্যা গওহর খান বলেছেন, ইমরান খান চান নিজেদের সরকার গঠন করতে। পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

<<আরও পড়তে পারেন>> সরকার গঠন নিয়ে ঐকমত্যে নওয়াজ—বিলাওয়াল

গত বৃহস্পতিবার পাকিস্তানে সাধারণ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ৬০ ঘণ্টা পর প্রকাশিত ফলে দেখা যায়, স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১০২টি আসন, পাকিস্তান মুসলিম লিগ—নওয়াজ (পিএমএল—এন) ৭৪টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি। এ ছাড়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম) ১৭ আসনে জয়ী হয়েছে। অন্য দলগুলো পেয়েছে ১৭টি আসন। পাকিস্তানে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৩৪ আসন। কিন্তু কোনো দলই এই সংখ্যায় না পৌঁছানোয় এখন জোট সরকার গঠনের পরিকল্পনা করছেন দেশটির রাজনীতিবিদরা।

এক্সপ্রেসের ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, ইমরান খান জানিয়েছেন, তার অনুগত প্রার্থীরা পিএমএল—এন কিংবা পিপিপির সঙ্গে জোট করবে না। তবে ইতিমধ্যে ছয়জন স্বতন্ত্র প্রার্থী নওয়াজ শরীফের দলে যোগ দিয়েছে। তাদের মধ্যে একজন পিটিআইয়ের সাবেক সংসদ সদস্য।

ব্যারিস্টার গওহর খান জানিয়েছেন, ইমরান খান চান, কেন্দ্র কিংবা পাঞ্জাবে নিজস্ব সরকার গঠন করুক পিটিআই। কারও সঙ্গে জোটে গিয়ে নয়। তিনি বলেন, ‘খাইবার পাখতুনখোয়ায় আলী আমিন গান্দাপুরকে পিটিআইয়ের মুখ্যমন্ত্রী মনোনীত করা হয়েছে। দুই—একদিনের মধ্যে আমরা স্পিকার ও ডেপুটি স্পিকার প্রার্থীও ঘোষণা করব।’

এ ছাড়া পিটিআই মুখপাত্র রাউফ হাসান জানিয়েছেন, ইমরান খান তাদের সরকার গঠনের জন্য সবুজ সংকেত দিয়েছেন। কেন্দ্র ও পাঞ্জাবে পিটিআইয়ের সরকার গঠন করতে চান তারা।

অন্যদিকে আজ মঙ্গলবার এক্স এ দেওয়া এক টুইটে পিটিআই জানায়, রাষ্ট্রের শক্তির জন্য জনসমর্থনই সবচেয়ে বেশি জরুরি। যদি সত্যিকারের প্রতিনিধি নির্বাচিত হন তবে তাদের সঙ্গে কথা বলে দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা সম্ভব। দেশের জনগণ, বিশেষ করে তরুণেরা দেশের নেতৃত্ব পিটিআইকে দিয়েছে। এটি উপেক্ষা করা রাষ্ট্রবিরোধী কাজের সমান হবে।

টুইটে আরও বলা হয়, এক আঙুল দিয়ে সূর্যকে ঢেকে দেওয়া যায় না। জনগণও তাই প্রত্যাখ্যাত ব্যক্তিদের শাসন করতে দেবে না।জনগণ ইমরান খানের নেতৃত্বে আস্থা রেখেছে এটা ভোটে স্পষ্ট। তারা বিশ্বাস করেন, এই সংকট থেকে পাকিস্তানকে উদ্ধার করতে পারবেন তিনি

এরপর টুইটে ইমরান খানের মুক্তি দাবি করে পিটিআই। তারা জানায়, পিটিআই প্রতিষ্ঠাতা চেয়ারম্যানকে মুক্তি দিতে হবে এবং দেশকে এই সংকট থেকে উদ্ধার করার সুযোগ দিতে হবে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
1234567
891011121314
15161718192021
22232425262728
293031 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram