১৪ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
151 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : যশোরসহ বিভিন্ন জেলা ও উপজেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে প্রতিটি স্থানেই বর্ণাঢ্য র‍্যালী , আলোচনাসভাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় এই লিগ্যাল এইডের মাধ্যমে সাধারণ মানুষ কতটা উপকৃত হয়েছেন এবং সরকার কতটা আইনগত সেবা দিতে আগ্রহী এ সব বিষয় বক্তারা তাদের বক্তব্যে তুলে ধরেন। এ সময় আগামী বাংলাদেশ বিনির্মাণে বিচার প্রত্যাশীদেরকে যে অগ্রাধিকার দেওয়া হচ্ছে তারও উল্লেখ করেন বক্তারা।


‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদ্যাপিত হয়েছে। এই উপলক্ষে গতকাল শুক্রবার সকালে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপরে বর্ণাঢ্য র‍্যালী , শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের দ্বিতীয় তলায় এক আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ শেখ নাজমুল আলম।


সভায় বক্তব্য দেন, স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) সামছুল হক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) গোলাম কবীর, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা জাহাঙ্গীর, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসএম শাহীন, যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ ইসহক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ শিমুল কুমার বিশ্বাস, পিপি এম ইদ্রিস আলী, আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী ফরিদুল ইসলাম, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, অ্যাডভোকেট শহিদুর রহমান ও ব্লাস্ট যশোরের সমন্বয়কারী মোস্তফা হুমায়ুন কবীর প্রমুখ।


সভায় জেলা লিগ্যাল এইড কর্মকর্তা রাফিয়া সুলতানা এই সেবা সম্পর্কে বলেন, গত এক বছরে অনেক বিচার প্রার্থীকে বিনামূল্যে আইনী সেবা দেয়া হয়েছে। এডিআরএর মাধ্যমে ৬৪০টি মামলা বিনামূল্যে নিষ্পত্তি করা হয়েছে। পাশাপাশি ৪৭৭ টি মামলায় আইনজীবী নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া সদর উপজেলার লেবুতলার আবদার রহমান ও শার্শা উপজেলার নিজামপুর গ্রামের ফাহিমা খাতুন লিগ্যাল এইডের মাধ্যমে বিনামূল্যে আইনী সেবা পেয়ে অনুভতি ব্যক্ত করেন।


একই সাথে লিগ্যাল এইডের সেবা প্রদানে প্যানেল আইনজীবী হিসেবে শাহানাজ আক্তারকে ক্রেস্ট প্রদান করা হয়।
এই অনুষ্ঠানে জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য ও জিপি কাজী বাহাদু্িদ্দন ইকবালের রূহের মাগফেরাত কামনা ও ক্যান্সারে আক্রান্ত সাবেক লিগ্যাল এইড কর্মকর্তা আহসান হাবীবের রোগমুক্তি কামনা করা হয়।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে বর্ণাঢ্য আয়োজনে শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এদিন সকাল সাড়ে ৯টায় আদালত চত্বরে দিবসটির উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা।

এরপর সকাল ১০টায় জেলা জজ আদালত চত্বর থেকে বর্ণাঢ্য র‍্যালী , বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়। সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তৃতা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) প্রণয় কুমার দাস, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কবীর উদ্দিন প্রামাণিক, সিভিল সার্জন ডা. সাজেদা বেগম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) জুবায়ের হোসেন চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হেমায়েতউল্লাহ হিরু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শেখ তায়েব আলী আছাদ, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ওমর ফারুক, জিপি অ্যাডভোকেট অচীন চক্রবর্ত্তী, জেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি আজিজুর রহমান ভূঁইয়া, জেলা লিগ্যাল এইডের সুবিধাভোগী সুমী খাতুন প্রমুখ।

আলোচনা সভা শেষে লিগ্যাল এইড কমিটির শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী রাজিয়া সুলতানা ও কাজী আবুল কালাম আজাদকে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া লিগ্যাল এইড বিষয়ক গান ও নাটিকা পরিবেশন করা হয়।


মাগুরা প্রতিনিধি জানান, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্য সামনে নিয়ে মাগুরায় জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত হয়। শুক্রবার সকালে মাগুরায় জেলা ও দায়রা জজ আদালতের লিগ্যাল এইড চত্বর থেকে এই র‌্যালি শুরু হয়। পরে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে এক আলোচনা সভা হয়।

এতে সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ অমিত কুমার দে। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মো. ফরিদুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। এছাড়াও সম্মানিত অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, জেলা পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, সিভিল সার্জন শহীদুল¬াহ্ দেওয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু।

এছাড়াও উপস্থিত ছিলেন অ্যাডভোকেট শাখারুল ইসলাম শাকিল, অ্যাডভোকেট সাজেদুর রহমান সংগ্রাম, অ্যাডভোকেট অধ্যক্ষ বিধান চন্দ্র, অ্যাডভোকেট রিপন মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল¬াহ, অতিরিক্ত পুলিশ সুপার দেবাশীষ, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আব্দুল আওয়াল প্রমুখ।


ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বর্ণাঢ্য র‌্যালি, স্বেচ্ছায় রক্তদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আল আমিন মাতব্বার, পুলিশ সুপার আশিকুর রহমান, সিভিল সার্জন শুভ্রা রানী দেবনাথ, অতিরিক্ত জেলা প্রশাসক রাজিবুল ইসলাম খান, পৌর মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, সিনিয়র সহকারী জজ মো.বুলবুল আহম্মেদ, আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মো. রবিউল ইসলাম, পিপি অ্যাড ইসমাইল হোসেন, জিপি অ্যাড বিকাশ বিশ্বাস, সিও নির্বাহী পরিচালক সামছুল আলমসহ বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন।

অনুষ্ঠানে জানানো হয় লিগ্যাল এইডের মাধ্যমে ঝিনাইদহে ৫৭১ মামলার মধ্যে ৫১৬ নিষ্পত্তি ও ৮০৭ টি আপোষ মামলার মধ্যে ৭৫৬টি নিষ্পত্তি হয়। এর মধ্যে ১৭০টি পারিবারিক অভিযোগ নিষ্পত্তির পরে তারা সুখে শান্তিতে বসবাস করছেন। এ পর্যন্ত অভিযোগের প্রেক্ষিতে ১ কোটি ৪৮ হাজার টাকা দেনমহর আদায় করেছে সংগঠনটি। আইজীবীদের পরিসেবায় ৭ লাখ টাকা ব্যায় হয়েছে বলেও জানান জেলা কমিটির চেয়ারম্যান।

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে শুক্রবার সকালে জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে এই র‌্যালি জেলা প্রশাসকের অফিস হয়ে পুলিশ সুপারের কার্যালয় ঘুরে এই স্থানে ফিরে আসে।
পরে জেলা আইনজীবী সমিতির অডিটরিয়মে এক সভা হয়। এতে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মোহা. রবিউল ইসলাম।


সভায় বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যনাল-১ এর সিনিয়র জেলা দায়রা জজ এস এম সাইফুলইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যনাল-২ এর সিনিয়র জেলা দায়রা জজ মো. মইন উদ্দিন, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ওসমান গনি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফুল হক, অতিরিক্ত পুলিশ সুপার রাসেলুজ্জামান, জেলা আইনজীবী সমিতির সভাপতি ড. একে আজাদ টিপু প্রমুখ।
শালিখা প্রতিনিধি জানান, মাগুরার শালিখাতে শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


আলোচনা সভায় সভাপতিত্ব করেন শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড.কামাল হোসেন। এ সময় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) উম্মে তাহমিনা মিতু, শালিখা থানার অফিসার ইনচার্জ মো. মোশাররফ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তার সাবানা, বিমলেন্দু শিকদার, পল¬ী দারিদ্র্য বিমোচন অফিসার ইন্দ্রনীল বিশ

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram