২২শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
জাতির জনকের জন্মবার্ষিকী উদযাপিত
জাতির জনকের জন্মবার্ষিকী উদযাপিত

নিজস্ব প্রতিবেদক : যশোরসহ দক্ষীণ-পশ্চিমাঞ্চল জুড়ে ব্যাপক উচ্ছ্বাস-উদ্দীপনার সাথে যথাযোগ্য মর্যাদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে শিশু সমাবেশ, আনন্দ শোভাযাত্রা, কেক কাটা ও আলোচনা সভা।
এ বছর দিবসের প্রতিপাদ্য ছিল ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন।’ এ অঙ্গীকারে সারা দেশের সাথে একযোগে গতকাল ১৭ই মার্চ দিবসটি উদযাপিত হয়। দিবসকে সামনে রেখে দিনব্যাপী জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচির মধ্যে ছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও ভবনে আলোকসজ্জা, বঙ্গবন্ধু স্মৃতিম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা, ৭ মার্চের ভাষণ প্রচার, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে দোয়া ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠান, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, হাসপাতাল, এতিমখানা, কেন্দ্রীয় কারাগার ও সরকারি শিশু পরিবারের শিশুদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ।

এদিন সকালে যশোর শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, পৌর মেয়র জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ, সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস ও সাধারণ সম্পাদক কাজী নওশাদ পলস্নবের নেতৃত্বে ছাত্রলীগ, সিভিল সার্জন অফিসের পক্ষে ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল, যশোর সরকারি এমএম কলেজ অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ নেতৃবৃন্দ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনতোষ বসু ও সাধারণ সম্পাদক এইচআর তুহিনসহ নেতৃবৃন্দ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুকুমার দাস, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর মেডিকেল কলেজ, যশোর মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগ, ছাত্রলীগ এম এম কলেজ শাখা, ছাত্রলীগ সিটি কলেজ শাখা, জেলা আওয়ামী মৎস্যজীবী লীগ, জেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, শিক্ষা ও প্রকৌশলী অধিদপ্তর, সড়ক ও জনপথ, উপ-মহাব্যবস্থাপক টেলিকম, তুলা উন্নয়ন বোর্ড, জেলা মাদক নিয়ন্ত্রক অধিদপ্তর, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, এল.জি.ই.ডি, জেলা ডাক বিভাগ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা গণপূর্ত অধিদপ্তর, জেলা সামাজিক বন বিভাগ, জেলা যুব উন্নয়ন অধিদপ্তর, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জেলা কৃষিবিদ ইনস্টিটিউট, সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয়, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, যশোর পলস্নী বিদ্যুৎ সমিতি-১, বিআরটিএ যশোর, জেলা পরিবেশ অধিদপ্তর, আঞ্চলিক পাসপোর্ট অফিস যশোর, জেলা প্রাণিসম্পদ বিভাগ, যশোর বিমানবন্দর, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক লিমিটেড, জাগরণী চক্র ফাউন্ডেশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

যশোর জেলা প্রশাসন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। শুক্রবার বিকেলে যশোর জেলা প্রশাসনের আয়োজনে টাউন হল মাঠের রওশন আলী মঞ্চে এ অনুষ্ঠান হয়।

জাতির পিতার জন্মদিন এবং জাতীয় শিশু দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলিতে নৃত্য, গীতি, আবৃত্তির সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হয় 'হৃদয়ে বঙ্গবন্ধু'। যশোরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন জাতির পিতাকে নিয়ে সঙ্গীত, আবৃত্তি এবং নৃত্য পরিবেশন করেন। সংগঠন হচ্ছেন বাংলাদেশ শিশু একাডেমি, জেলা শিল্পকলা একাডেমি, স্বরলিপি, স্পন্দন, সুপ্তসুর, উৎকর্ষ, চাঁদের হাট, পুনশ্চ, সুরবিতান, সুরধুনী, তির্যক, উদীচী, বিবর্তন, শেকড়, নৃত্যবিতান, মা নৃত্যালয়, ভৈরব, শিল্পাঙ্গন এবং সুরনিকেতন।

সন্ধ্যার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুরের ১০৩তম জন্মবার্ষিকীতে আলোচনা সভায় যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে বঙ্গবন্ধুর গোটা জীবনকাল নিয়ে আলোচনা করেন যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, বৃহত্তর যশোর জেলার বিএলএফ মুজিব বাহিনী উপপ্রধান বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু।


বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ৪ জন শিশু বক্তা বক্তব্য দেন। তারা হচ্ছেন যশোর জিলা স্কুলের দশম শ্রেণির সৌভিক দাস স্বচ্ছ, পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির রূফফা নূর জারিয়া, যশোর কালেক্টরেট স্কুলের অষ্টম শ্রেণির মনির হোসেন রাজিন এবং যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির সাবনুন নাহারিন সুলেরি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর প্রধান মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি, ঘাতক দালাল নির্মূল কমিটি যশোরের সভাপতি হারম্নন অর রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের সভাপতি সুকুমার দাস প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিড়্গক আহসান হাবিব পারভেজ এবং স্বাগতা বিশ্বাস প্রথা।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram