২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
গল্পে গল্পে জানা যাবে...
73 বার পঠিত

সমাজের কথা ডেস্ক : শিক্ষা, উপদেশ ও দিকনির্দেশনা লাভের অন্যতম মাধ্যম হলো নবী-রাসূলদের পুণ্যময় জীবনের সত্য ঘটনাবলী। যা পাঠের মাধ্যমে যে কোনো মুসলমান অর্জন করতে পারে তাকওয়া, খোদাভীরতা, ঈমানি দৃঢ়তা ও আমলের প্রতি অবিচলতা। আল্লাহ তাআলা কুরআনুল কারিমে বলেন, অবশ্যই নবী-রাসূলদের ঘটনাবলীতে রয়েছে জ্ঞানীদের জন্য উপদেশ। (সূরা ইউসুফ, আয়াত : ১১১)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুমহান জীবনের চিন্তাকর্ষক ঘটনাবলী এক্ষেত্রে আরো বেশি প্রভাবক ও উদ্দীপক। কেননা বিশ্বনবী গৌরব উজ্জ্বল আসনে অধিষ্ঠিত, খাতামুন্নাবীনের অনন্য মর্যাদায় অভিষিক্ত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন, জীবনাদর্শ ও স্বভাব-চরিত্র ছিল সর্বশ্রেষ্ঠ সর্বোৎকৃষ্ট ও সর্বাঙ্গীন সুন্দর। যার একটিমাত্র দৃষ্টান্ত খুঁজে পাওয়া যাবে না মানবতার সমগ্র ইতিহাসে।

মানবিক চরিত্রের উৎকর্ষ সাধনে এবং আদর্শ ও চরিত্রবান মানুষ গঠনে অবশ্যই আমাদেরকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পদাঙ্ক অনুসরণ করতে হবে এবং তার জীবন-চরিত্রের দিপাধার থেকে আলো গ্রহণ করতে হবে। তাহলেই সম্ভব জীবনের পিচ্ছিল, বন্ধুর ও অন্ধকারাচ্ছন্ন পথ নিরাপদে পাড়ি দেয়া। এ আলো ছাড়া কোনো ভালোই অর্জন হতে পারে না কখনো কারো জীবনে। এ উদ্দেশ্য হাসিলে কাজে আসতে পারে ‘নববী চরিত্রের সৌরভ’ নামক একটি বই।

অভিজাত প্রকাশনী নবপ্রকাশ থেকে প্রকাশিত এ বইটি যেমন সুখ পাঠ্য তেমনি গ্রহণযোগ্যতার মানদণ্ডে উত্তীর্ণ। হাদিস, সিরাত, শামায়েল, রিজাল ও তাবাকাত-বিষয়ক গ্রন্থসমূহ থেকে নবী-চরিত্রের সুন্দর সুন্দর ঘটনা নির্বাচন করা হয়েছে, তারপর মনের মাধুরী মিশিয়ে সেগুলো এমন সহজ, সাবলীল ও প্রাঞ্জল ভাষায় তুলে ধরা হয়েছে।

বইটি পাঠের মাধ্যমে গল্পে গল্পে জানা যাবে আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দয়া-করুণা, মায়া-মমতা, স্নেহ-ভালোবাসা, ক্ষমা-উদারতা, ধৈর্য-সহিষ্ণুতা, দান-বদান্যতা, নিষ্ঠা-আন্তরিকতা, সাহস-নির্ভীকতা, ইনসাফ ও ন্যায়পরায়ণতা, অন্যকে নিজের উপর প্রাধান্য দেয়া, ভোগের পরিবর্তে ত্যাগে আনন্দিত হওয়া, গরিব-মিসকিন ও এতিম-বিধবার প্রতি সহায়তার হস্ত সম্প্রসারিত করা ও দুর্যোগ-দুর্বিপাকের কবল থেকে অসহায় মানুষকে মুক্তির ব্যবস্থা করার মতো মহৎ গুণাবলী সম্পর্কে। ঘরে বসে অনলাইনে বইটি সংগ্রহ করা যাবে রকমারিতে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram