২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
উচ্ছ্বাস—উদ্দীপনায় জনকের জন্মদিন উদ্যাপন

নিজস্ব প্রতিবেদক : ব্যাপক উচ্ছ্বাস—উদ্দীপনার মধ্যে দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। রোববার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে যশোরসহ গোটা দক্ষিণ—পশ্চিমাঞ্চল জুড়ে নানা কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল, বঙ্গবন্ধু ম্যুরাল ও প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বর্ণাঢ্য শোভযাত্রা, আলোচনাসভা, দোয়া মাহফিল, প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, ইফতার বিতরণ ইত্যাদি।

যশোরে বঙ্গবন্ধু স্মৃতি ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভাসহ নানা আয়োজনে দিবসটি উদযাপিত হয়। এদিন সকালে যশোর শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, যশোর সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ,জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ, সিভিল সার্জন অফিসের পক্ষে সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব, যশোর সরকারি এমএম কলেজ অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর সেলিনা খাতুন, সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথের নেতৃত্বে সদর উপজেলা আওয়ামী লীগ, যশোর পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আসাদুজ্জামান আসাদ ও সাধারণ সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপুর নেতৃত্বে পৌর আওয়ামী লীগ, যশোর সরকারি সিটি কলেজ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম জুয়েল, সাধারণ সম্পাদক এসএম নিয়ামত উল্লাহ’র নেতৃত্বে জেলা স্বেচ্ছাসেবক লীগ, জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস ও সাধারণ সম্পাদক কাজী নওশাদ পল্লবের নেতৃত্বে ছাত্রলীগ, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিনের নেতৃত্বে যশোর সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু ও সাধারণ সম্পাদক এইচআর তুহিনসহ নেতৃবৃন্দ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, যশোর মেডিকেল কলেজ, যশোর মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগ, ছাত্রলীগ এম এম কলেজ শাখা, ছাত্রলীগ সিটি কলেজ শাখা, জেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, শিক্ষা ও প্রকৌশলী অধিদপ্তর, সড়ক ও জনপথ, উপ—মহাব্যবস্থাপক টেলিকম, তুলা উন্নয়ন বোর্ড, জেলা মাদক নিয়ন্ত্রক অধিদপ্তর, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, এল.জি.ই.ডি, জেলা ডাক বিভাগ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা গণপূর্ত অধিদপ্তর, জেলা সামাজিক বন বিভাগ, জেলা যুব উন্নয়ন অধিদপ্তর, জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, জেলা কৃষিবিদ ইনস্টিটিউট, সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয়, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, যশোর পল্লী বিদ্যুৎ সমিতি—১, বিআরটিএ যশোর, জেলা পরিবেশ অধিদপ্তর, আঞ্চলিক পাসপোর্ট অফিস যশোর, জেলা প্রাণিসম্পদ বিভাগ, যশোর বিমানবন্দর, স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

এদিকে, জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর—৩ সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এই আলোচনা সভায় জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান পিকুল, যশোর পৌসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গনি খান পলাশ, সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ^াস, বীর মুক্তিযোদ্ধা অশোক রায়, দৈনিক কল্যাণ’র সম্পাদক বীর মুক্তিযোদ্ধা একরাম উদ দ্দৌলা, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু ও জিলা স্কুলের ছাত্র সৌভিক দাস স্বচ্ছ। সঞ্চালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস ও কলেজ ছাত্রী স্বাগতা বিশ^াস প্রথা।
আলোচনাসভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং সর্বশেষ শিল্পকলা একাডেমি শিশু একাডেমির শিক্ষার্থী শিল্পীদের পরিবেশনায় সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

যশোর শিক্ষাবোর্ডে আলোচনা সভা ও দোয়া মাহফিলে শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবিবের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সচিব প্রফেসর আব্দুর রহিম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. শাহীন আহম্মেদ, কলেজ পরিদর্শক সমীর কুমার কুন্ডু, স্কুল পরিদর্শক সিরাজুল ইসলাম, উপ—পরিচালক হিসাব ও নিরীক্ষা এস এম রফিকুল ইসলাম, শিক্ষাবোর্ড কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি কামাল হোসেন, সাধারণ সম্পাদক মুজিবুল হক, কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান ও সাধারণ সম্পাদক রাকিব হাসান।

যশোর সরকারি এম এম কলেজে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু বক্কর সিদ্দিকী ও শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মদন কুমার সাহা। অনুষ্ঠানের আহবায়ক আব্দুল মান্নানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রফেসর জিল্লুল বারী, সহযোগী অধ্যাপক বিধান ভদ্র, সহকারী অধ্যাপক শাহাদত হোসেন ও প্রভাষক আজিজুর রহমান।

যশোর সরকারি সিটি কলেজে আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শন ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর অরবিন্দু কুমার কুন্ডু। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর অমলেন্দু বিশ^াস ও শিক্ষক পরিষদের সম্পাদক আব্দুল হালিম। অনুষ্ঠানের আহবায়ক দিলরুবা খানমের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রফেসর অলোক বসু ও ড. শামীম হাসান।

যশোর সরকারি মহিলা কলেজে এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর সেলিনা খাতুন। বিশেষ অতিথি ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক সৈয়দ আহসান হাবীব। অনুষ্ঠানের আহবায়ক মাহাবুবা আখতার ছন্দার সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক অধ্যাপক আব্দুল কাদের, প্রভাষক শাপলা সরকার, প্রভাষক দেবপ্রসাদ হালদার ও শিক্ষার্থী সাবাবা আক্তার মাহি।

যশোর ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজে অধ্যক্ষ জে এম ইকবাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন উপাধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম, শিক্ষক প্রতিনিধি প্রভাষক মনিরুজ্জামান, প্রভাষক তরফদার কায়সার পারভীন ও জসিম উদ্দিন।

যশোর জিলা স্কুলে আলোচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় প্রধান শিক্ষক শোয়াইব হোসেনের সভাপতিত্বে বক্তব্য সহকারী প্রধান শিক্ষক (দিবা) সেলিমা খাতুন, সহকারী প্রধান শিক্ষক (প্রভাতি) সেলিম রেজা, সিনিয়র শিক্ষক নজরুল ইসলাম খান, জামাল উদ্দিন ও সহকারি শিক্ষক লক্ষণ কুমার বিশ^াস।

যবিপ্রবি : বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, শিশু—কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আনন্দ শোভাযাত্রাাসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস—২০২৪ উদযাপন করা হয়েছে। সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ হয়ে প্রধান ফটকে গিয়ে শেষ হয়। বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে শিক্ষক—শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন পুস্পস্তবক অর্পণ করেন। এরপরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তাবৃন্দ ও কর্মচারী সমিতি জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। একইসঙ্গে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগ, যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সামাজিক—সাংস্কৃতিক সংগঠনও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে।

জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় যবিপ্রবির ছাত্র—শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শিশু—কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বাদ মাগরিব বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জাতির পিতা ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া—মোনাজাত করা হয়।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সার্বিক তত্ত্বাবধানে দিনব্যাপী অনুষ্ঠিত এ সকল কর্মসূচিতে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. ড. মো. আনিছুর রহমান, ডিন অধ্যাপক ড. এইচ. এম. জাকির হোসেন, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, ড. মো. মুনিবুর রহমান, অধ্যাপক ড. মো. হাফিজ উদ্দিন, ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. অভিনু কিবরীয়া ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. কামরুল ইসলামসহ বিশ^বিদ্যালয়ের চেয়ারম্যানবৃন্দ, দপ্তর প্রধানবৃন্দ, শিক্ষক—কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এ ছাড়া জাতির পিতার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যবিপ্রবির ছাত্রলীগের সভাপতি সোহেল রানা, সাধারণ সম্পাদক তানভীর ফয়সাল, যবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি মো. জহুরুল ইসলামসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ইসলামিক ফাউন্ডেশন যশোর : ইসলামিক ফাউন্ডেশন যশোর জেলা কার্যালয়ের উদ্যোগে নিজেস্ব মিলানায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন যশোর জেলা কার্যালয়ের উপপরিচালক বিল¬াল বিন কাশেমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন যশোর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলের কমান্ডার মো. মুজহারুল ইসলাম মন্টু, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক’র সাবেক আঞ্চলিক প্রধান ফকির আখতারুল আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: ইকরামুল ইসলাম শাওন ।

এর আগে সকাল থেকে খতমে কোরআন, র‌্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। অনুষ্ঠান শেষে জেলা মডেল মসজিদের ইমাম ও খতিব মুফতি মাওলানা মঈনুদ্দীন দেশ, জাতি ও মুসলিম জাহানের কল্যাণ ও অগ্রগতি কামনা করে দোয়া ও মুনাজাত করেন।
বিসিএমসি ও বিটিসি কলেজ : শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির জনকের জন্মদিন উদযাপন করলো বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় এবং বাংলাদেশ টেকনিক্যাল কলেজ। বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় এবং বাংলাদেশ টেকনিক্যাল কলেজের যৌথ এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীর ও শিক্ষক শিক্ষার্থীদের সাথে নিয়ে বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে বাংলাদেশ টেকনিক্যাল কলেজের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির, অধ্যক্ষ মো. আসাদুজ্জামান ও শিক্ষক—শিক্ষার্থীরা।

বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিসি অধ্যক্ষ মো. আসাদুজ্জামান। বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্ট্রার প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, মেরিন অ্যান্ড মেকানিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান, বিসিএমসির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. ফারুকুজ্জামান, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার আজম আলী, ন্যাচারাল সাইন্স অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার শুভংকর বিশ্বাস। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, বিসিএমসির কম্পিউটার ১ম পর্বের মুনিয়া আক্তার কাজল ও বিটিসির কম্পিউটার ১ম পর্বের নওরিন জাহান।

বিসিএমসি হল রুমে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠান উপস্থাপনা করেন সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান ও জাহিদুল ইসলাম যাদু।
অনুষ্ঠানে ‘টুঙ্গিপাড়ার খোকা থেকে জাতির জনক বঙ্গবন্ধু’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ী কম্পিউটার ১ম পর্বের মুনিয়া আক্তার কাজল (প্রথম), টেক্সটাইল ৭ম পর্বের মীর সুমাইয়া আক্তার সিমু (দ্বিতীয়) ও ৩য় স্থান অধিকারী কস্পিউটার ১ম পর্বের খন্দকার রোহান রহমানকে পুরস্কৃত করা হয়।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram