১৬ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অস্বস্তি নিয়ে দিন শেষ করল বাংলাদেশ
অস্বস্তি নিয়ে দিন শেষ করল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : ১১ ঘণ্টার ব্যাটিংয়ে ৫৩১ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস শেষ করে শ্রীলঙ্কা। তারা যখন সব উইকেট হারিয়েছে, তখন দিনের বাকি আর ১৯ ওভার। এরপর ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ১৫ ওভার ব্যাট করার পর দ্বিতীয় দিন শেষ হয়েছে। তবে দারুণ শুরুর ইঙ্গিত দিলেও শেষমুহূর্তে উইকেট হারিয়ে স্বাগতিকদের অস্বস্তি বাড়িয়েছেন মাহমুদুল হাসান জয়। দিন শেষে ১ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৫৫ রান, টাইগাররা এখনও ৪৭৬ রানে পিছিয়ে।

 

শেষ ঘণ্টার ব্যাটিংয়ে নেমে অবশ্য শুরুটা খারাপ হয়নি বাংলাদেশের। হয়তো নিজেদের ওপর চাপ কমানোর জন্য দ্রুতগতিতে রান তোলায় মনোযোগ দিয়েছেন ওপেনার জাকির হাসান। দারুণ স্বাচ্ছন্দ্যে করা ব্যাটিংয়ে তিনি লঙ্কান বোলারদের ওপর চাপ বাড়িয়েছেন। পরে তাতে ধীরে ধীরে তাল মেলানোর চেষ্টা করেছেন আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়ও। তবে তাদের জুটিটা ভাঙে ১৩তম ওভারে। ভেতরের দিকে আসা লাহিরু কুমারার একটা বলে বোল্ড হয়ে যান জয়। ৪২ বলে ৩ চারে ২১ রান করে তিনি আউট হয়েছেন।

তার বিদায়ের পর নাইটওয়াচম্যান হিসেবে নেমেছেন তাইজুল ইসলাম। দিন শেষ হওয়ার আগে আর কোনো অঘটন ঘটতে দেয়নি জাকির-তাইজুল জুটি। জাকির হাসান ৩৯ বলে ২৮ ও তাইজুল ইসলাম ৯ বলে ০ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার রানপাহাড় টপকানোর মিশনে তারা পুনরায় ব্যাটিংয়ে নামবেন আগামীকাল তৃতীয় দিন সকালে।

 

এর আগে সিলেট টেস্টের পর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চলমান দ্বিতীয় টেস্টেও রানের পসরা সাজিয়েছে লঙ্কানরা। এতে অবশ্য বড় ভূমিকা ছিল স্বাগতিক ক্রিকেটারদের। অবিশ্বাস্য সব ক্যাচ হাতছাড়া করে তারা লঙ্কান ইনিংস বড় করতে সহায়তা করেছেন! প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে রেকর্ড গড়ে লঙ্কানদের সংগ্রহ ৫৩১ রান। রানের পাহাড় গড়লেও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে লঙ্কান ব্যাটারদের কেউ সেঞ্চুরির দেখা পাননি। তাদের হয়ে অর্ধশতক পূর্ণ করেছেন ছয়জন ব্যাটার। আর এর মাধ্যমেই সেঞ্চুরিবিহীন এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল ধনাঞ্জয়া ডি সিলভার দল।

 

এর আগে ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত টেস্টের এক ইনিংসে ৫২৪ রান করেছিল। যা ছিল কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়া টেস্ট ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। সেটি টপকে আরও ৭ রান বেশি করেছে লঙ্কানরা। সবমিলিয়ে ১১ ঘণ্টায় তারা ১৫৯ ওভার ব্যাট করেছে। প্রথম দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৪ উইকেটে ৩১৪। আজ শেষ ছয় উইকেটে তারা আরও ২১৭ রান যোগ করেছে।

 

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৯৩ রান এসেছে কুশল মেন্ডিসের ব্যাটে। নার্ভাস নাইন্টিতে আউট হওয়া দ্বিতীয় ব্যাটসম্যান কামিন্দু মেন্ডিস, ১৬৭ বলে তিনি ৯২ রানে অপরাজিত ছিলেন। এছাড়া অর্ধশতক পেয়েছেন আরও চার ব্যাটার। যথাক্রমে বড় পুঁজি গড়তে অবদান রেখেছেন দিমুথ করুণারত্নে ৮৬, ডি সিলভা ৭০, দিনেশ চান্দিমাল ৫৯ ও নিশান মাদুশকা ৫৭ রান।

বাংলাদেশের হয়ে ১১০ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন এক বছর টেস্টে ফেরা সাকিব আল হাসান। এছাড়া অভিষিক্ত হাসান মাহমুদ ২টি এবং খালেদ আহমেদ ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট শিকার করেছেন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram