যশোরের এক ফার্মে নবজাতক বাছুরের নাম ‘কোহিনূর’ রাখলেন মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ

নিজস্ব প্রতিবেদক ॥ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ যশোরের একটি ডেইরি ফার্মে নবজাতক বাছুরের নাম রাখলেন ‘কোহিনূর’। গত বৃহস্পতিবার সরকারি সফরের অংশ হিসেবে শহরের নাজির শংকরপুরের এসএস ডেইরি ফার্ম পরিদর্শনকালে তিনি ওই বাছুরের নাম রাখেন। উন্নত জাতের এই বাছুর একদিন ফার্মটিকে আরও এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে বলে মন্তব্য করে তিনি বলেন, সঠিক পরিচর্যা ও সার্বিক বিষয়ে খেয়াল নিয়ে পরিচালনা করলে এই ফার্মটির মতো যেকোন ফার্মই এগিয়ে যাবে। মন্ত্রী কোহিনূরের মা-সহ ফার্মের অন্যান্য গাভী, গাভী থেকে উৎপাদিত দুধ, দুধ থেকে উৎপাদিত মিষ্টান্ন পরিদর্শন করেন। পরে তিনি ফার্মের ভূয়সী প্রশংসা করে নিজ হাতে একটি পরিদর্শন পত্র লেখেন।
পরিদর্শন পত্রে মন্ত্রী লিখেছেন, ‘শেখ শহিদুল হক (এস এস ডেইরি ফার্ম) ১০টা গাভী নিয়ে খামার গড়ে তুলেছেন। ৪টি গাভীর দুধ হচ্ছে এবং ৫টি গাভীন। ৪টি গাভীতে ৬৫ কেজি দুধ হয় প্রতিদিনে। তিনি শুধুমাত্র ঘাস দিয়ে এদের খাদ্য তৈরি করেন। তার গাভীগুলো উন্নত জাতের ও সুন্দর স্বাস্থ্যের অধিকারী।’ ফার্মের মালিক শহিদুল বাংলাদেশ টেকনিক্যাল কলেজে শিক্ষকতা করার পরও তিনি খামারটি পরিচালনা করছেন জানতে পেরে তিনি পত্রে লেখেন, ‘সত্যিই তিনি সচল খামারী।’
পরে তিনি ওই খামারে বুধবার রাতে জন্ম নেওয়া একটা গাভীর বকনা বাছুরের নাম ‘কোহিনূর’ রাখেন। যা তার স্বহস্তে লিখিত ও স্বাক্ষরিত পরিদর্শন পত্রে উল্লেখ করেন।
এর আগে মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ যশোর জিলা স্কুলে আয়োজিত ভারত সরকার কর্তৃক মুক্তিযোদ্ধার সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠান ও জেলা মৎস্য ভবনে আয়োজিত বৃহত্তর যশোর জেলার মৎস্য চাষ অগ্রগতি পর্যালোচনা কর্মশালায় প্রধান অতিথি হিসাবে যোগ দেন।

SHARE