নানা আয়োজনে যশোরসহ বিভিন্ন স্থানে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক॥ নানা আনুষ্ঠানিকতায় যশোরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। পরিবার পরিকল্পনা বিভাগ যশোরের উদ্যোগে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় বুধবার সকালে প্রাচার শোভাযাত্রা, আলোচনা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এ দিবস পালিত হয়। সকালে কালেক্টরেট চত্বরে বাদ্যের তালে তালে বেলুন ফেস্টুন উড়িয়ে প্রচার শোভাযাত্রার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত।
এ শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। এখানে আলোচনা সভায় সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা বিভাগ যশোরের উপ পরিচালক ডা. মুন্শী মনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. হারুণ অর রশীদ। আলোচনা করেন জেলা সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা গিয়াস উদ্দিন ও এফপিএপির জেলা কর্মকর্তা আবিদুর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শবনম মমতাজ রোজী স্বাগত বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন ডা. রফিকুল আলম খান। অনুভূতি ব্যক্ত করেন সদরের ফ্যমিলি প্লানিং ইনসপেক্টর সাহাবুদ্দিন, আনোয়ারা খাতুন, কচুয়া ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী মর্জিনা খাতুন ও শার্শা ডিহি ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী মর্জিনা খাতুন। সঞ্চালনা করেন এডাব যশোরের সদস্য সচিব শাহাজাহান নান্নু।
আলোচনা সভায় অতিথিবৃন্দ বলেন, বর্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটি ৪৭ লাখ। এই বিপুল জনসংখ্যার মধ্যে ৯ কোটি ৪৫ লাখ ৮৪ হাজার কর্মক্ষম। এছাড়া মোট জনসংখ্যার ৩১ শতাংশই কিশোর-কিশোরী ও তরুণ তরুণী যারা বাংলাদেশের জন্য এক বিশাল জনমিতিক সম্ভাবনার সৃষ্টি করেছে। এদের উপরেই দেশের উন্নয়ন নির্ভর করছে। তাই এদেরকে সঠিক পরিচর্যা করে গড়ে তুলতে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।
সভায় জেলা, উপজেলার শ্রেষ্ঠ মাঠকর্মীকে এবং শ্রেষ্ঠ উপজেলা ও শ্রেষ্ঠ এনজিও প্রতিষ্ঠানকে পদক ও সনদপত্র প্রদান করা হয়। এবছরে জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শক হিসেবে অভয়নগরের সুন্দলী ইউনিয়নের মিল্টন কবিরাজ, জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী পরিদর্শক হিসেবে শার্শা উপজেলার ডিহি ইউনিয়নের মর্জিনা খাতনু, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা হিসেবে মণিরামপুর সদর ক্লিনিকের সালমা খাতুন, শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হয়েছেন অভয়নগরের রাজঘাট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের শাহাদাৎ হোসেনকে পুরস্কৃত করা হয়েছে। আর চুড়ামনকাটির পরিবার কল্যাণ পরিদর্শিকা রীতা মাসুদ সদর উপজেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা নির্বাচিত হয়েছেন।
সভায় জনসংখ্যা নিয়ন্ত্রণে বিশেষ অবদান রাখার জন্য ১৩টি বেসরকারি সংস্থাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি জানান, বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ঝিকরগাছায় র‌্যালি, আলোচনাসভা ও সনদ বিতরণ করা হয়েছে। সকালে ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহিদুল ইসলামের নেতৃত্বে পরিষদ চত্তর থেরে এক বর্ণাঢ্যর‌্যালি ঝিকরগাছা বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল চত্ত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের হলরুমে এক আলোচনাসভা ও শ্রেষ্ঠ মাঠকর্মীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ওয়াহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহিদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শরিফুল ইসলাম এবং মা ও শিশু স্বাস্থ্য বিভাগের (এমওএমসিএইচ) ডাঃ শহিদুল ইসলাম তরফদার।
লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি জানান, বিভিন্ন কর্মসূচী পালনের মধ্যদিয়ে নড়াইলের লোহাগড়ায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। জানা গেছে, এ উপলক্ষে বুধবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। লোহাগড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো: কামরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মুকুল কুমার মৈত্র। অন্যান্যের মধ্য বক্তব্য রাখেন শিলা রাণী, লতিকা বিশ্বাস, শফিউল্লাহ প্রমুখ।
কেশবপুর (যশোর) প্রতিনিধি জানান, কেশবপুর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমানের সভাপতিত্বে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক ও ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ শেখ আবু শাহীন, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার প্রদীপ কুমার বিশ্বাস, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, ডাঃ আঃ বারী, ডাঃ ফিরোজ কবীর, পরিবার পরিকল্পনা অফিসের নুরুন্নাহার, বিশ্বানাথ আইচ প্রমুখ।
শালিখা মাগুর জানান, বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে মাগুরার শালিখায় র‌্যালি, আলোচনা সভা ও সনদ পত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর আয়োজিত সকাল ৯টায় উপজেলা চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে উপজেলা সদর আড়পাড়া বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর সকাল ১০টায় উপজেলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার সুমী মজুমদার। সভাপতিত্ব করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুমা সাহা। বিশেষ অতিথি ছিলেন, টি.এইস.এ ডাঃ সুপর্ণা আহমেদ, চেয়ারম্যান বিমলেন্দু শিকদার, চেয়ারম্যান আরজ আলী বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন, পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ মাসুদুর রহমান।
কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি জানান, কলারোয়ায় বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’ এই শ্লোগানকে সামনে রেখে বুধবার উপজেলাা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামরুল ইসলাম।
বাগেরহাট প্রতিনিধি জানান, বুধবার সকালে বাগেরহাট স্বাধীনতা উদ্যান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বাগেরহাট সাংস্কৃতিক ফাউন্ডেশন মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। বাগেরহাট সদর ও জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষ ও আইসিটি) শাহীন হোসেন। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল আলিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল, ডেপুটি সিভিল সার্জন ডা. পুলক দেবনাথ, শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, ডা. সামাদ হোসেন, মোস্তাফিজুর রহমান প্রমুখ। পরে জেলার বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ নির্বাচিত ১৭ জন কর্মীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বুধবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিবার পরিকল্পনা অফিস মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ফকরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স ম বাবর আলী। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এসএম কবির হোসেন। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রশান্ত কুমার রায়, এমওএমসিএইচ কর্মকর্তা ডাঃ জয়ব্রত ঘোষ, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুল আজিজ। পরিবার পরিকল্পনা পরিদর্শক রাজিব গাঙ্গুলীর পরিচালনায় বক্তব্য রাখেন, সুশীলনের জাহানারা নার্গিস শোভা, কেয়ার বাংলাদেশের জহিরুল হক, পরিবার কল্যাণ সহকারী সীতা রানী দাশ, পরিবার কল্যাণ পরিদর্শিকা শিল্পী আক্তার তমা। অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা কার্যক্রমে বিশেষ অবদানের স্বীকৃতি স্মরূপ কপিলমুনি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র কপিলমুনি ইউনিয়ন পরিষদ, পরিবার কল্যাণ পরিদর্শিকা স্মিতা রানী দাশ, পরিবার কল্যাণ সহকারী জাহানারা বেগম জয়া ও পরিবার পরিকল্পনা পরিদর্র্শক অভিজিৎ কুমার মন্ডলকে সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

SHARE