আজ বিশ্ব মা দিবস

‘মা’ বেঁচে থাকতেই যেনো বলতে পারি ‘তোমাকে অনেক ভালোবাসি মা’। যাদের মা চলে গেছেন পরপারে; তারাই গভীরভাবে উপলব্ধি করতে পারেন মাকে; মা আসলে সন্তানের জীবনে কি! কোটি টাকা থাকার পরেও আজ মায়ের জন্য সামান্য টাকার আগরবাতি ছাড়া কিছুই কিনতে পারলাম না; আজ চোখের জলে স্মরণ করবো মাকে…’ এভাবেই অনুভূতি ব্যক্ত করলেন মা হারা এক ছেলে। বলেন, আগরবাতি আর একগুচ্ছ ফুল নিয়ে যাবো মায়ের কবরে।
মায়ের জন্য ভালবাসা স্বরূপ উপহার কিনে, কেক কেটে বা মায়ের পছন্দের খাবার খাইয়ে মাকে খুশি করার মধ্য দিয়ে আজ রবিবার পালিত হবে ‘বিশ্ব মা দিবস-২০১৮’। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। যদিও মাকে ভালবাসা জানাতে কোনো দিনক্ষণ লাগে না; তবুও মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।
মা দিবস প্রথম উদযাপিত হয় গ্রিস ও রোমে। প্রাচীন গ্রীকরা তাদের দেবতা গ্রিককের মা রিয়ার সম্মানে উদযাপন করতো বসন্ত উৎ্সব। ১৬ শতকে যুক্তরাজ্যে মাদারিং সানডে নামে একটি দিবস পালিত হতো; যুক্তরাষ্ট্রে এ দিবসটি প্রচলন হয় শান্তিকামী জুলিয়া ওয়ার্ড হোর উদ্যোগে ১৮৭২ সালে। এরই ধারাবাহিকতায় মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর স্বীকৃতি ও প্রসার ঘটে ১৯১৪ সাল থেকে।
দিবসটি উপলক্ষে দেশব্যাপি বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। সম্মাননা জানানো হবে রতœগর্ভা মায়েদের। দিবসটি ঘিরে মায়ের জন্য শাড়ি, গহনা, ব্যবহার্য জিনিসপত্র কিনবে সন্তানরা। বিভিন্ন বিজ্ঞাপনদাতাও এ দিবসকে ঘিরে বিজ্ঞাপন তৈরি করেছে।

SHARE