প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নের পর বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তিতে রোল মডেল হবে: শাহীন চাকলাদার

নিজস্ব প্রতিবেদক ॥ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে যশোরে দুই দিনের বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়ার্ড শেষ হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে গত সোমবার প্রগতি মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়ার্ড উদ্বোধন করা হয়। মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত বিজ্ঞান ভিত্তিক প্রজেক্ট ও প্রযুক্তি উপস্থাপন করে। এছাড়া ছিলো বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। গতকাল সমাপনী দিনে সদর উপজেলা পরিষদে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার।
অনুষ্ঠানে শাহীন চাকলাদার বলেন, ‘আজকের পৃথিবীতে যে জাতি বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার ও প্রযুক্তির সঠিক ব্যবহার করতে পারছে তারাই উন্নতির চরম শিখরে পৌঁছে যাচ্ছে, বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপের কারণে এসব ক্ষেত্রে বাংলাদেশও অনেক এগিয়ে গেছে। তবে বিগত দিনে বিএনপি-জোট সরকার বিজ্ঞানভিত্তিক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে দেশকে অনেক পিছিয়ে দিয়েছে। বর্তমান সরকার নতুন প্রজন্মকে বিজ্ঞানভিত্তিক মানসিকতায় গড়ে তুলতে চেষ্টা করছে। প্রধানমন্ত্রীর দেওয়া ভিশন বাস্তবায়ন হলে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্বের কাছে রোল মডেল হবে। এজন্য আগামীতে শেখ হাসিনাকে আবারো প্রধানমন্ত্রী হিসেবে আমাদের নির্বাচিত করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা ও সমৃদ্ধির বাংলাদেশ যারা স্বপ্ন দেখেন তাদের এজন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ-উজ-জামানের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম কামরুজ্জামান জাহাঙ্গীর।
সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম বজলুর রশীদের পরিচালনায় এসময় আরো বক্তব্য রাখেন যশোর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু।
উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করে যশোর জিলা স্কুলের বর্ণা সাহা বিশাল, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে বিএএফ শাহীন স্কুল এন্ড কলেজের তামজিদ আহমেদ ও দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের মেহেদী হাসান। সিনিয়র গ্রুপে যশোর ক্যান্টনমেন্ট কলেজের মেহেদী হাসান অনিক প্রথম, দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের হাফসা যাবীর অদ্রি দ্বিতীয় ও যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের পিয়াল হাসান তৃতীয় পুরস্কার পায়।
প্রকল্প উপস্থাপন প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের ইশমাম মাহিন প্রথম, যশোর জিলা স্কুলের মাহমুদুল হাসান দ্বিতীয় এবং বিএএফ শাহীন স্কুল এন্ড কলেজের তামজিদ আহমেদ ও দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের সাইমুম ইসলাম তৃতীয় স্থান অধিকার করে। আর সিনিয়র গ্রুপে যশোর ক্যান্টনমেন্ট কলেজের মনিরুজ্জমান প্রথম, দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের আসিফ আঞ্জুম অর্ণব দ্বিতীয় ও যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের আশরাফুজ্জামান তৃতীয় পুরস্কার পায়।
এছাড়া প্রতিযোগিতার বিশেষ গ্রুপে ডিসেফপ বিজ্ঞান ক্লাবের কাওসার আলী প্রথম, রংধনু বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সৈয়দ মুতাছিম মাহদী ও আল-আমিন বিশ্বাস যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন।

SHARE