মহাত্মা গান্ধীর ছবির দাম ৩৫ লক্ষ টাকা

সমাজের কথা ডেস্ক॥ সম্প্রতি মহাত্মা গান্ধীর একটি ছবির নিলামে তোলার পর তার দাম উঠেছে প্রায় ৩৫ লক্ষ টাকা। মার্কিন যুক্তরাষ্ট্রে ওই নিলাম অনুষ্ঠিত হয় বলে ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ। বিশেষ ওই ছবিতে শিক্ষাবিদ মদনমোহন মালব্যের সঙ্গে গান্ধীকে হাঁটতে দেখা যাচ্ছে।
ছবির বিশেষত্ব হচ্ছে তাতে ফাউন্টেন পেন দিয়ে মহাত্মা নিজেই ‘এম কে গান্ধী’ নামটি স্বাক্ষর করেছেন। বস্টনের আর আর নিলাম সংস্থা জানিয়েছে, ১৯৩১ সালের সেপ্টেম্বরে লন্ডনে ভারতের গোল টেবিল বৈঠকের সময় বিরল এই ছবিটি তোলা হয়েছিল।
টাইমস অব ইন্ডিয়া জানায়, ব্রিটিশদের আয়োজিত একটি গোল টেবিল বৈঠকের দ্বিতীয় পর্বে ভারতের জাতীয় কংগ্রেসের হয়ে মহাত্মা গান্ধী প্রতিনিধিত্ব করেছিলেন। লন্ডনে ১৯৩০ থেকে ১৯৩২ সাল পর্যন্ত ওই বৈঠক চলে।

প্রথম দফার বৈঠকে ভারতে কী ধরণের সাংবিধানিক সংস্কার করা হবে তা নিয়ে আলোচনা হয়। সেই সময় কংগ্রেসের সভাপতি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ মদনমোহন মালব্য। যিনি গান্ধীর অসহযোগ আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
প্রতিবেদন থেকে জানা যায়, ১৯৩১ সালের ৮ আগস্ট থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে গান্ধী ডানহাতের বুড়ো আঙুলের ব্যাথায় ভুগছিলেন। ফলে বাম হাত দিয়েই সব কাজ করছিলেন গান্ধী।
অবশ্য ওই নিলামে ৪১ হাজার ৮০৬ ডলারে শুধু গান্ধীর ছবিই নয়, কার্ল মাক্সের চিঠি এবং ১৯০৩ সালে লিও টলস্টয়ের লেখা একটি পত্রও বিক্রি হয়।

SHARE