চান্দিমাল নিষিদ্ধ, শাস্তি পেলেন মাহমুদউল্লাহও

সমাজের কথা ডেস্ক॥ বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড় গড়েও হারের ক্ষত এখনও তারতাজা। সেই ম্যাচ শ্রীলঙ্কাকে দিল আরেকটি বড় ধাক্কা। মন্থর ওভার রেটের জন্য দুটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। একই কারণে জরিমানা করা হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ ও তার সতীর্থদের।
শনিবার প্রেমাদাসায় শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে মন্থর ওভার রেটের কারণে এই শাস্তি হজম করতে হচ্ছে দুই অধিনায়কসহ দলের সবাইকে।
শ্রীলঙ্কার মন্থর ওভার রেটের মাত্রা ছিল গুরুতর। আইসিসির আচরণবিধি অনুযায়ী, নির্ধারিত সময়ে দুই ওভারের ঘাটতি থাকলে জরিমানা হয় ম্যাচ ফির ১০ শতাংশ। এরপরও আরও বেশি ঘাটতি থাকলে প্রতিটি ওভারের জন্য ক্রিকেটারদের জরিমানা ২০ শতাংশ আর অধিনায়কের প্রাপ্তি দুটি সাসপেনশন পয়েন্ট।
দুটি সাসপেনশন পয়েন্ট মানে একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে অথবা দুটি টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ। তিন সংস্করণের যেটি আগে আসে, সেটিতেই কার্যকর হবে শাস্তি। শ্রীলঙ্কা ত্রিদেশীয় সিরিজের ফাইনালে না উঠতে পারলে এই টুর্নামেন্টে আর খেলা হবে না চান্দিমালের। তার সতীর্থদের জরিমানা গুনতে হচ্ছে ম্যাচ ফির ৬০ শতাংশ।
চান্দিমাল না থাকায় নেতৃত্বের সঙ্কটেও পড়তে হবে দলকে। চান্দিমাল নিজেই ভারপ্রাপ্ত অধিনায়ক, দায়িত্ব পালন করছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস চোটে মাঠের বাইরে থাকায়। হয়তো উপুল থারাঙ্গার কাঁধে আবার বর্তাবে দায়িত্ব।
একই ম্যাচে মন্থর ওভাররেটের কারণে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহর জরিমানা ম্যাচ ফির ২০ শতাংশ। দলের অন্যদের গুনতে হবে ম্যাচ ফির ১০ শতাংশ।

SHARE