ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীর হামলা, তিন নারীসহ নিহত ৪

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যুদ্ধাহত সেনাদের একটি আশ্রয় কেন্দ্রে বন্দুকধারীর হামলায় তিন নারী নিহত হয়েছে। হামলা চলাকালে ওই বন্দুকধারীও পুলিশের গুলিতে নিহত হয়। স্থানীয় সময় শুক্রবার বিকেলে সান ফ্রান্সিস্কোর নাপা ভ্যালির সর্ববৃহৎ ওই আশ্রয়কেন্দ্রটিতে এ হামলার ঘটনা ঘটে। এর আগে দুপুরে ওই আশ্রয়কেন্দ্রে ঢুকে তিন নারীকে জিম্মি করে হামলাকারী।
স্থানীয় এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের জানিয়েছে, বন্দুকধারীর পরিচয় জানা যায়নি। ওই তিন নারীর সঙ্গে তার কোনও সম্পর্ক ছিল কিনা সেটিও স্পষ্ট নয়। তবে নিহত তিন নারী ওই আশ্রয়কেন্দ্রের কর্মী বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
শ্রীলংকায় দাঙ্গা, তদন্তের সিদ্ধান্ত
সমাজের কথা ডেস্ক॥ শ্রীলংকা সরকার দেশটির মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়া মুসলিম বিরোধী দাঙ্গার বিষয়ে তদন্ত করবে। সেখানে দাঙ্গা ছড়িয়ে পড়ার পর দ্রুততার সঙ্গে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন। খবর এএফপি’র।
সিরিসেনার কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, অবসরপ্রাপ্ত তিনজন বিচারপতির সমন্বয়ে গঠিত একটি প্যানেল এ দাঙ্গার ঘটনা তদন্ত করবেন।
দেশটিতে চারদিনের দাঙ্গায় তিনজন নিহত ও অপর ২০ জন আহত হয়। এছাড়া দাঙ্গার সময় ২শ’র বেশি ঘরবাড়ি ও দোকানপাট ভাংচুর করা হয়।
এদিকে সরকারি কর্মকর্তারা জানান, রাজধানী কলম্বো থেকে ১১৫ কিলোমিটার পূর্বে অবস্থিত ওই জেলার কারফিউ শনিবার ভোর থেকে তুলে নেয়া হলেও সেখানে পুলিশের পাশাপাশি সেনা টহল অব্যাহত রয়েছে।
কর্তৃপক্ষ জানায়, নতুন করে দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কায় এ দ্বীপ রাষ্ট্রে সামরিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে সংখ্যালঘু মুসলিমদের জুমার নামাজ অনুষ্ঠিত হয়।
দেশটিতে কয়েকশ’ বৌদ্ধ ভিক্ষু ও মানবাধিকার কর্মী মুসলমানদের ওপর হামলার ঘটনার শুক্রবার কঠোর নিন্দা এবং তারা অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে। পুলিশ জানায়, এ দাঙ্গার ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।

SHARE