যশোরে জাতীয় বিতর্ক উৎসব কাল

নিজস্ব প্রতিবেদক॥ যশোরে প্রথমবারের মতো জাতীয় বিতর্ক উৎসব হতে চলেছে। কাল ১৬ ফেব্রুয়ারি দিনব্যাপি এই বিতর্ক উৎসবে যোগ দেবেন দেশখ্যাত ক্রিকেট, ফুটবল ও গণমাধ্যম সেলিব্রেটিরা। আয়োজন সংগঠন মাইকেল মধুসূদন ডিবেট ফেডরেশন (এমএমডিএফ) বুধবার দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে সংবাদ সম্মেলন করে উৎসবের নানা দিক তুলে ধরেন।
সংগঠনটির চেয়ারম্যান জহির ইকবাল নান্নু জানান, যশোরে চতুর্থবারের মতো বিতর্ক উৎসব হলেও এই প্রথম ‘জাতীয় বিতর্ক উৎসব’র আয়োজনের কাজ করছে এমএমডিএফ।
বাংলাদেশের বিভিন্ন জেলার স্বনামধন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় তিন হাজার শিক্ষার্থী, দুইশত শিক্ষক, দুইশত অভিভাবক এবং একশ অতিথিবৃন্দ এতে উৎসবে অংশ নেবেন। দিনব্যাপী উৎসব আয়োজনে থাকছে, বর্ণাঢ্য র‌্যালি, বিতর্ক প্রশিক্ষণ, পেশাজীবি বিতর্ক, রম্য সংসদীয় বিতর্ক, আঞ্চলিক বিতর্ক ও ইংরেজি বিতর্ক, শো-ডিবেট, মিট দ্য সেলিব্রেটি, সম্মাননা প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে ‘জঙ্গিবাদ দমনে আইন প্রয়োগের চেয়ে পারিবারিক সচেতনতাই বেশি জরুরি’ বিষয়ে একক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
এ উৎসবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অয়ান-ডে দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা ‘গেস্ট অব দ্যা ডে’ থাকবেন। এছাড়া জাতীয় ফুটবল দলের ফুটবলার মান্নাফ রাব্বী, প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহিম, বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও সংবাদ পাঠিকা ফারজানা করিম এবং বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও উপস্থাপক দেবাশীষ বিশ্বাস মিট দ্যা সেলিব্রেটি থাকবেন। উৎসবের কার্যক্রম হিসেবে প্রতিটি উপজেলায় উৎসব আগমনী র‌্যালি হয়েছে। সর্বশেষ ১২ ফেব্রুয়ারি যশোর প্রেসক্লাব চত্বর থেকে অনুষ্ঠিত হয় জেলা পর্যায়ে উৎসব আগমনী র‌্যালি। জেলার বিভিন্ন প্রান্তে লাগানো হয়েছে পোস্টার লিফলেট।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এমএমডিএফ এর উপদেষ্টা ও বিতর্ক উৎসবের আহবায়ক মবিনুল ইসলাম মবিন, প্রেসক্লাব যশোর সম্পাদক এসএম তৌহিদুর রহমান ও শিক্ষা বোর্ড যশোরের সাবেক উপসচিব মুক্তিযোদ্ধা আবদুল খালেক। উপস্থিত ছিলেন এমএমডিএফ এর উপদেষ্টা যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, উপদেষ্টা ও আলোকিত বাংলাদেশের যশোর প্রতিনিধি তবিবর রহমান।

SHARE