সঞ্চিত সরোবর-এ কবি চিন্তার রঙ ছড়িয়েছেন ছান্দিক গতিধারায়


কবি শাহানুর আলম উজ্জ্বল’র কবিতার বই ‘সঞ্চিত সরোবর’ প্রকাশ করেছে ‘বাংলার প্রকাশন’। পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে বাংলার প্রকাশন’র ৬৮১ নম্বর স্টলে এবং বাংলা একাডেমির লিটলম্যাগ চত্বরে ‘বাংলার কবিতাপত্র’র ৬৮ নম্বর স্টলে। আসুন, খুব সংক্ষেপে বইটি সম্বন্ধে জানি…

এবারের অমর একুশে গ্রন্থমেলায় কবি শাহানুর আলম উজ্জ্বল’র কবিতার বই ‘সঞ্চিত সরোবর’ পাঠকের হৃদয় কেড়েছে। চার ফর্মার এই বইয়ের শরীর জুড়ে আছে দেশ, ভাষা, আশা-আকাঙ্খা। কোনো কোনো কবিতা প্রেম-বিরহের মধ্য দিয়ে পর্বে পর্বে হেঁটেছে। কবি তার চিন্তার রঙ ছড়িয়েছেন ছান্দিক গতিধারায়।
‘সেতো রক্ত নয়’ কিংবা ‘সঞ্চিত সরোবর’ কবিতায় দেশপ্রেমের রূপচিত্র আধুনিক কবিতার বার্তা বহন করে। তিনি কবি ও কবিত্বকে রূপায়নের চেষ্টা করেছেন ‘বাংলার কবি, বাঙালির কবি’ শিরোনামের কবিতায়। আবার মনের আকুতি জানিয়েছেন ‘দেশপ্রেম সেতো বন্দি’তে।
বইটির কবিতাগুলো কবিতাপ্রেমী পাঠক-পাঠিকাদের মন ছুঁয়ে যাবে। প্রকাশক আহসান আল আজাদ বইটির ভূয়সী প্রশংসা করেছেন।
বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলায় কবি শাহানুর আলম উজ্জ্বলের কবিতার বই ‘সঞ্চিত সরোবর’-এর মূল্য নির্ধারণ করা আছে ১৬০টাকা।
এছাড়া কবির অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে প্রতিচ্ছবি (২০০৪), স্বপ্নসারথি; কাব্যে বাংলাদেশের ইতিহাস (২০১৬), জলের অন্তরে মাটি (২০১৭)।