‘দেশভাগের জন্য দায়ী কংগ্রেস’

সমাজের কথা ডেস্ক॥ লোকসভায় রাষ্ট্রপতির ভাষণের জবাবে কংগ্রেসকে একহাত নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশভাগ থেকে দেশের সমকালীন অবস্থা, সব কিছুর জন্য কাঠগড়ায় তুললেন নেহরু-গান্ধী পরিবারকে। বুধবার প্রধানমন্ত্রীর ভাষণের সময় সংসদে লাগাতার স্লোগান দিতে থাকেন কংগ্রেস সাংসদরা। এমনকি অনেক সময় অশালীনভাবে আওয়াজ করতেও শোনা যায় তাদের।

ভারতের এ প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতা দখলের তাড়াহুড়োয় দেশভাগ করেছে কংগ্রেস। দেশভাগের ফলে যে বিষবৃক্ষের বীজ পোঁতা হয়েছিল তার কুফল এখনো ভোগ করছে দেশ। সর্দার বল্লভভাই প্যাটেল প্রধানমন্ত্রী হলে দেশভাগ রোখা যেত। কিন্তু একটি পরিবারের প্রতি আনুগত্য প্রমাণের প্রতিযোগিতায় তা করতে দেননি কংগ্রেস নেতারা।

লোকসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের বক্তব্যের জবাবে মোদি বলেন, নেহরু ভারতকে গণতন্ত্র দিয়েছেন এ তথ্য ঠিক নয়। দীর্ঘদিন ধরেই গণতন্ত্র এ সভ্যতার অবিচ্ছেদ্য অঙ্গ ছিল।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কর্মসংস্থান তৈরিতে ব্যর্থতার যে অভিযোগ উঠেছে তা খ-ন করে প্রধানমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গ, কর্ণাটক-সহ অবিজেপিশাসিত রাজ্যগুলোতে কোটি কোটি কর্মসংস্থান হয়েছে। তিনি বলেন, দেশের যুবকরা এখন আর চাকরি চাইতে যায় না। তারা ব্যবসা করতে চায়। ৩ কোটি যুবককে বিনা গ্যারান্টিতে ঋণ দিয়েছে সরকার।