সত্তরের কবি নাজমুল হক নজীর’র ২য় প্রয়াণবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক ॥ আজ থেকে ঠিক দু’বছর আগের এই দিনে সত্তর দশকের অন্যতম কবি নাজমুল হক নজীর পৃথিবী থেকে বিদায় নিয়েছিলন। আজ তার ২য় প্রয়াণবার্ষিকী। এ উপলক্ষে কবির জন্মস্থান ফরিদপুরের কবির বাসভবন ঝর্ণধারায় স্মরণসভা, দোয়া ও কবিতাপাঠ অনুষ্ঠিত হবে। কবি নজীর একাডেমির পক্ষ থেকে এসব কর্মসূচি পালন করা হবে।
স্লোগানের কবি নাজমুল হক নজীরের দ্বিতীয় প্রয়াণ বার্ষিকীতে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে হিসেবে উপস্থিত থাকবেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য আব্দুর রহমান। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও কবি নাজমুল হক নজীর একাডেমির সভাপতি এসএম মফিজুর রহমান।
কবি নাজমুল হক নজিরের ৯টি কাব্যগ্রন্থ, ৩টি ছড়া, ১টি ইতিহাস গ্রন্থ, ১টি সম্পাদিত গ্রন্থ, নির্বাচিত কবিতা ও কবিতা সমগ্র প্রকাশিত হয়েছে। সনাতন ধর্মে বিশ্বাসীদের মধ্যে মতুয়া মতবাদে অনুসারীদের জন্য কবি বেশকিছু গানও লিখেছেন। কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, কবি খান মুহাম্মদ মঈনুদ্দীন সাহিত্য পুরস্কার, কবি গোবিন্দ চন্দ্র দাস স্মৃতি পদক, শ্রী হরিদর্শন পুরস্কার, আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার, গীতিকার ক্লাব সম্মাননা, এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সম্মাননা, মেরিট অব ডিএক্স পুরস্কার, নির্ণয় কবি বাবু ফরিদী স্মৃতি পদক, মির্জা আবুল হোসেন পদক অর্জন করেছেন। এছাড়া জীবদ্দশায় পেয়েছেন ভারত থেকে রাহিলা সাহিত্য পুরস্কার।
উল্লেখ্য, কবি ১৯৫৫সালের ২৫শে সেপ্টেম্বরে ফরিদপুরের শিয়ালদী গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা বজলার রহমান মোল্যা, মাতা আছিরণ নেছা।‘শ্লোগানের কবি’ নাজমুল হক নজীর এর কবিতায় উঠে এসেছে রোমান্টিকতা, দ্রোহ চিন্তা, গভীর জীবনবোধ এবং যাপিত জীবনের নানা অনুসঙ্গ। তার কবিতায় খোঁদাই করেছেন মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা।

SHARE