বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের: ফখরুল

সমাজের কথা ডেস্ক॥ একাত্তরের ৭ মার্চ এই ভাষণেই বঙ্গবন্ধু বলেছিলেন- ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।
একাত্তরের ৭ মার্চ এই ভাষণেই বঙ্গবন্ধু বলেছিলেন- ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।

একাত্তরের ৭ মার্চ যে ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন, তার আন্তর্জাতিক স্বীকৃতিকে ‘আনন্দের’ বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিভিন্ন দেশের আরও ৭৭টি ঐতিহাসিক নথি ও প্রামাণ্য দলিলের সঙ্গে বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রগমানের সেই ভাষণকেও গত মাসের শেষে ‘ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে ‘মেমোরি অফ দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত করে নেয় ইউনেস্কো।
বঙ্গবন্ধুর ভাষণের এই আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশ আয়োজনে ক্ষমতাসীন আওয়ামী লীগের তৎপরতার মধ্যে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এই প্রতিক্রিয়া আসে বিএনপি মহাসচিবের।
বাম ছাত্র সংগঠন দিয়ে রাজনীতিতে পা রেখে এখন বিএনপির মহাসচিবের দায়িত্ব পালনরত ফখরুল বলেন, “আজকে খুব বড় সমাবেশ হচ্ছে। এই সমাবেশকে বলা হচ্ছে এটা কোনো রাজনৈতিক সমাবেশ নয়, এটা হচ্ছে একটা রাষ্ট্রীয় নাগরিক সমাবেশ। এটা হচ্ছে, যে বক্তব্য ৭ মার্চ দেওয়া হয়েছিল, সেটা ইউনেস্কো তালিকাভুক্তি করেছে, সেজন্য এই সমাবেশ।
“তো ভালো কথা। আমরা তো মনে করি যে, এটা আনন্দের কথা।”

SHARE