তুরস্কের সামরিক অভিযানে ৯৯ কুর্দি যোদ্ধা নিহত

সমাজের কথা ডেস্ক॥ সামরিক অভিযান চালিয়ে ঊর্ধ্বতন এক কমান্ডারসহ ৯৯ কুর্দি যোদ্ধাকে হত্যা করেছে তুরস্কের নিরাপত্তা বাহিনী।
গত দুই সপ্তাহ ধরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে এসব অভিযান চালানো হয় বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।
ইরাকের সীমান্তের কাছে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিরনাক ও হাককারি প্রদেশে বিদ্রোহীদের আশ্রয় ও গুদাম হিসেবে ব্যবহৃত ঘাঁটি ও গুহাগুলো লক্ষ্য করে নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।
এতে আরো বলা হয়, “৯৯ জন জঙ্গিকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে একজন তথাকথিত নেতৃস্থানীয়।”
২৪ অগাস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চালানো এই অভিযানকালে বিস্ফোরক তৈরিতে ব্যবহৃত ৪২০ কেজি অ্যামোনিয়াম নাইট্রেট, বোমা, বন্দুক ও রাইফেল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে সামরিক বাহিনী।
তুরস্কে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের কুর্দি অধ্যুষিত এলাকাগুলোর স্বায়ত্তশাসনের দাবিতে এই গোষ্ঠীটি গত তিন দশকেরও বেশি সময় ধরে তুরস্ক রাষ্ট্রের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। তুরস্ক-ইরাক সীমান্তের উভয় দিকের পর্বত এলাকায় গোষ্ঠীটির ঘাঁটি আছে, যেখানে প্রায়ই হামলা চালায় তুরস্কের নিরাপত্তা বাহিনী।

SHARE