লোক হাসাবে রসু চোর

আসছে কোরবানি ঈদ উপলক্ষে এটিএন বাংলায় প্রচার হবে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা। বিশেষ এই আয়োজনে ঈদের ৬ষ্ঠ দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘রসু চোর’।

বৃন্দাবন দাসের রচনায় কমেডি প্রধান এই নাটকটি পরিচালনা করেছেন তাইফুর জাহান আশিক। নাটকটিতে নাম ভূমিকায় অভিনয় করেছন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। রসু গ্রামের একজন নামকরা সিধেল চোর। এক সময় প্রতি রাতেই ব্যস্ততার মধ্যে কাটলেও এখন তার এই সিধেল চুরি এখন বিলুপ্তির পথে। এই নিয়ে তার আক্ষেপের শেষ নেই। সে এই পেশাকে শিল্প মনে করে।

 

চোর হিসেবে রসু মার্কা মারা হওয়ার কারণে গ্রামের ভিতরে যে কোন চুরি হলেই গ্রামের মোড়ল কাশু মাতব্বর বিচারে রসুকে জুতার বাড়ি দেয়। এই চরিত্রে কাজ করে বেশ আনন্দিত চঞ্চল। জানালেন, হাসির আড়ালে এখানে মনকে নাড়া দেয়ার মতো গল্প আছে। দর্শকদের নাটকটি ভিন্ন স্বাদের বিনোদন দেবে বলেই প্রত্যাশা করেন ‘আয়নাবাজি’ খ্যাত এই অভিনেতা।

নাটকের গল্পে দেখা যাবে, রসু চোরকে জুতা মারার দায়িত্বে থাকে গ্রামের যুবক হাসু। অন্য দিকে হাসু পছন্দ করে কাশু মাতব্বরের একমাত্র মেয়েকে। তাই অনিচ্ছা সত্বেও সে এই দায়িত্ব পালন করে আসছে।

গ্রামের আরেক যুবক মনা ৭ বৎসর আগে চুরির দায়ে জুতার বাড়ি খেয়ে গ্রাম ছাড়া হয়। অনেকদিন পর সে আবার গ্রামে ফিরে আসে। এত বৎসর পর কেন সে আবার গ্রামে ফিরে আসে? অন্য দিকে রসুর বউ স্বামীর এই চুরির পেশা ছাড়ানোর জন্য নানাভাবে চেষ্টা করতে থাকে। এই নিয়ে ঘটতে থাকে একের পর এক মজার ঘটনা।

এখানে চঞ্চল চৌধুরী ছাড়া আরও অভিনয় করেছেন আখম হাসান, শাহনাজ খুশি, প্রাণ রায়, নাবিলা ইসলাম প্রমুখ।

SHARE