এলো গ‍্যালাক্সি নোট ৮

বহু জল্পনা-কল্পনার পর অবশেষে জনসম্মুখে এলো স্যামসাং গ‍্যালাক্সি নোট ৮। নানা গুঞ্জনে ফাঁস হওয়া তথ্যের সত্যতা প্রমাণ করে ডিভাইসটিতে রয়েছে ৬.৩ ইঞ্চি ইনফিনিটি ডিসপ্লে ও ডুয়েল ক‍্যামেরা সেটআপ।

দেখতে যেমন
ছিমছাম হালকা পাতলা ডিভাইসটির পিছনে রয়েছে ডুয়েল ক্যামেরা ও ফ্ল্যাশ। ইনফিনিটি ডিসপ্লের উপরে রয়েছে ফ্রন্ট ক্যামেরা। ফোনটির বাম পাশে রয়েছে ভলিউম আপ ও ডাউন বাটন। নিচের দিকে রয়েছে ৩.৫ এমএম হেডফোন জ্যাক, চার্জিং পোর্ট এবং এস পেন স্লট। ডিভাইসটির পুরুত্ব ১৬২.৫×৭৪.৮×৮.৬ এমএম।

কনফিগারেশন
এতে রয়েছে সুপার অ‍্যামলয়েড ৬.৩ ইঞ্চি ডিসপ্লে। যার রেজুলেশন ১৪৪০×২৯৬০ পিক্সেল। ডিসপ্লেতে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রযুক্তি।

অক্টাকোর কোয়ালকম স্ন‍্যাপড্রাগন ৮৩৫ প্রসেসের পাশাপাশি এতে রয়েছে ৬ জিবি র‍্যাম। গ্রাফিক্স সুবিধা দিতে আছে অ‍্যান্ড্রেনো ৫৪০ জিপিইউ।

ইন্টারনাল মেমোরির উপর নির্ভর করে ৬৪, ১২৮ ও ২৫৬ জিবি সংস্করণে মিলবে ডিভাইসটি। চাইলে মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে ২৫৬ জিবি পর্যন্ত মেমোরি বৃদ্ধি করা যাবে।

এছাড়াও ফ্ল্যাগশিপ ডিভাইসটিতে রয়েছে ওয়াইফাই, পানিরোধক সুবিধা, ব্লুটুথ, এনএফসিসহ আরও। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ‍্যান্ড্রয়েড ৭.১.১ নোগাট।

৩ হাজার ৩০০ মিলিঅ‍্যাম্পিয়ার ব‍্যাটারির ডিভাইসটি ২২ ঘণ্টা পর্যন্ত টকটাইম ও ৭৪ ঘণ্টা মিউজিক প্লেব‍্যাক সুবিধা দিবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়া নতুন এস পেন-এ আগের তুলনায় দ্রুত লেখা যাবে এবং রয়েছে পানিরোধক সুবিধা।

ক্যামেরা
গ‍্যালাক্সি নোট ৮ স্মার্টফোনে  ক্যামেরায় দিকে বিশেষ নজর দেয়া হয়েছে। ট্রেন্ডের সাথে তাল মিলিয়ে পিছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল ডুয়েল ক‍্যামেরা ও ফ্ল‍্যাশ। যা দিয়ে ৪কে ভিডিও রেকর্ড করা যাবে। ক‍্যামেরায় রয়েছে ২এক্স অপটিক‍্যাল জুম। ফলে পোর্ট্রেট ছবি আরো সুন্দরভাবে তোলা যাবে।

সেলফি ও ভিডিও চ‍্যাটের জন্য সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা।

মূল্য ও কবে পাওয়া যাবে
বৃহস্পতিবার থেকেই অনলাইন প্রি-অর্ডার শুরু হবে গ‍্যালাক্সি নোট ৮। আগামী মাসের ১৫ তারিখ বাজারে পাওয়া যাবে ডিভাইসটি।

ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৩০ মার্কিন ডলার বা মূদ্রা বিনিময় হারে প্রায় সাড়ে ৭৫ হাজার টাকার মতো পড়তে পারে বাংলাদেশে।

SHARE